উজ্জ্বল হোসাইন, চাঁদপুর : বর্তমান করোনা পরিস্থিতিতে সারাদেশের মধ্যে চাঁদপুর উচ্চ ঝুঁকিপূর্ণ জেলা। তাই এ জেলার করোনা পরিস্থিতি মোকাবেলায় প্রধান সমন্বয়কের দায়িত্ব পেয়েছেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব মোঃ মোহসীন।

শনিবার নির্ভরযোগ্য সূত্র থেকে এ তথ্য জানা গেছে। এদিকে বর্তমান করোনাকালে চাঁদপুর জেলার ৮৯টি ইউনিয়নের প্রতিটির জন্যে আড়াই লাখ টাকা করে বরাদ্দ দেয়া হয়েছে ত্রাণ মন্ত্রণালয় থেকে। চাঁদপুরের জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ গতকাল এ বিষয়টি নিশ্চিত করেছেন।

৪ এপ্রিল চাঁদপুর জেলা করোনা ভাইরাস প্রতিরোধ ও নিয়ন্ত্রণ কমিটির সাথে সভা করেন ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব মোঃ মোহসীন। ওই সভায় জেলা প্রশাসক ও পুলিশ সুপার ছাড়াও কমিটির সদস্যরা অংশ নেন। জুম অ্যাপের মাধ্যমে ভার্চুয়ালি এ সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ ত্রাণ সচিবের উদ্দেশ্যে বলেছিলেন, চাঁদপুর নদী সিকস্তি এলাকা। সে জন্যে এখানে নিম্ন আয়ের এবং হতদরিদ্র মানুষের সংখ্যা বেশি। চর এলাকা বেশি। তাই এখানে মানবিক সহায়তা বেশি প্রয়োজন হয়।

বর্তমান পরিস্থিতিতে এ জেলায় দুর্যোগ সহায়তা বাড়িয়ে দিতে তখন জেলা প্রশাসক ত্রাণ সচিবকে অনুরোধ জানিয়েছিলেন। একই দাবি চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারীও ওই সভায় সচিবের কাছে করেছিলেন। ত্রাণ সচিব মোঃ মোহসীন তখন আশ্বাস দিয়েছেন। তাঁর সে আশ্বাস মাত্র পাঁচ দিনের মধ্যে কার্যকর হয়ে গেলো। একই সাথে চাঁদপুর করোনায় উচ্চ ঝুঁকিপূর্ণ জেলা হওয়ায় এ জেলার করোনা পরিস্থিতি মোকাবেলায় প্রধান সমন্বয়কের দায়িত্বও পান ত্রাণ সচিব মোঃ মোহসীন।

জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ জানান, সচিব মহোদয় চাঁদপুর জেলার ৮৯টি ইউনিয়নের প্রত্যেকটির জন্যে আড়াই লাখ টাকা করে বরাদ্দ দিয়েছেন। রোববার প্রতিটি ইউনিয়নের দরিদ্র মানুষের মাঝে বন্টনের জন্যে এই বরাদ্দ ইউপি চেয়ারম্যানদের অনুকূলে ছাড় দেয়া হবে।

(ইউ/এসপি/এপ্রিল ১১, ২০২১)