কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার সাথে কুষ্টিয়া-প্রাগপুর সড়কের সংযোগ সড়কটি চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। বর্ষাকালে খানাখন্দে পানি জমে সড়কটি ডোবা নালায় পরিণত হয়েছে। কুষ্টিয়া সড়ক বিভাগের অবহেলার কারণে এ দুরবস্থার সৃষ্টি হয়েছে বলে ভুক্তভোগীরা জানিয়েছে।

গত এক দশকে সড়কটি মেরামতের কোন উদ্যোগ না নেওয়ায় তা অবিভাবকহীন অবস্থায় পড়ে আছে। এখানকার মানুষ দুর্ভোগ আর ভোগান্তির শিকার হচ্ছে।

জানা যায়, কুষ্টিয়া-প্রাগপুর সড়কের তারাগুনিয়া থানামোড় থেকে দৌলতপুর উপজেলা সদর সংযোগ সড়কটির দৈঘ্য মাত্র ৩ কিলোমিটার। ২০০৩ সালে এই সড়কটি পুনঃনির্মাণ করা হলেও নির্মাণ ত্রুটির কারণে তা পরের বছর চলাচলের অযোগ্য হয়ে পড়ে। অদ্যবধি সংস্কারের অভাবে সড়কটির জরাজীর্ণ দশায় পতিত হয়েছে।

এটি উপজেলা সদর, দৌলতপুর থানা, দৌলতপুর সহকারী জজ আদালত, দৌলতপুর হাসপাতালসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারী বেসরকারী অফিস আদালতে যাতায়াতের একমাত্র সড়ক হওয়ায় এখানকার জনগোষ্ঠীর ভোগান্তি চরমে পৌছেছে। গত এপ্রিলে কুষ্টিয়া-প্রাগপুর সড়কের বারমাইল থেকে সাতবাড়িয়া পর্যন্ত অংশে ৫ কিলোমিটার সংস্কার করা হলেও সড়কের পুরো অংশটি সংস্কার আগের মতই পড়ে থাকে। ঐ এলাকার বাসিন্দা হাবিবুর রহমান হাবিব জানান, এই সড়কের মা বাপ কেউ নাই। যদি থাকতো তাহলে আমাদের দীর্ঘ ১০ বছর কষ্ট করতে হতোনা।

এ ব্যাপারে সড়ক ও জনপথ বিভাগ কুষ্টিয়ার নিবার্হী প্রকৌশলী মেহেদী ইকবাল জানান, ২০ কিলোমিটার দৈর্ঘের সড়কটির ৫ কিলোমিটার গত অর্থবছরে করা হয়েছে। অবশিষ্ট ১৫ কিলোটিারের জন্য প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। আগামী ডিসেম্বর-জানুয়ারী নাগাদ ঐ সড়কের কাজ শুরু করা যাবে বলে তিনি জানিয়েছেন।

(কেকে/এটিআর/অাগস্ট ২৯, ২০১৪)