শাহ্ আলম শাহী, দিনাজপুর : "কৃষি বাঁচাও-কৃষক বাঁচাও ও দেশ বাঁচাও" শ্লোগানকে সামনে রেখে দিনাজপুরের ন্যায্যমূল্য দামে কৃষি পণ্য বিক্রির ব্যবস্থা এবং  টমেটোর হিমাগার নির্মানের দাবীতে ঘন্টাব্যাপী মানববন্ধন করেছে বাংলাদেশ কৃষক সমিতি।

আজ শনিবার বেলা ১২ টা থেকে একটা পর্যন্ত দিনাজপুর প্রেসক্লাবের সন্মুখ সড়কে বাংলাদেশ কৃষক সমিতি দিনাজপুর জেলা শাখার ব্যানারে ঘন্টাব্যাপী এই মানববন্ধন কর্মসুচী পালন করে সংগঠনের নেতাকর্মী ও সর্মথকরা।

সংগঠনের জেলা শাখার সভাপতি অধ্যাপক বদিউজ্জামান বাদলের সভাপতিত্বে অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তারা বলেন, দেশের কৃষক সমাজ আজ অবহেলিত তারা কৃষিপন্যের লাভজনক দাম পায় না।

তারা বলেন, কৃষক মাথার ঘাম পায়ে ফেলে দিনরাত পরিশ্রম করে উতপাদিত পন্য কোনো কোনো চরম বিপাকে পরে যায়, এমনি একটি পন্য হচ্ছে টমেটো। যা কিনা সঠিক সময়ে বিক্রি করতে না পারলে ফেলে দিতে হয়। এই ফসল (টমেটো) ঘরে তুলে সংরক্ষন করা সম্ভব হয়না তাই কৃষক দীর্ঘ সময় ধরেই টমেটোসহ কৃষিপন্যের সঠিক মুল্য হতে বঞ্চিত হয়ে আসছে।

বক্তারা সরকারের কাছে দাবী করে বলেন, দিনাজপুরের কৃষকদের বাঁচাতে হলে অবশ্যই একটি টমেটো হিমাগার স্থাপন করতে হবে।

বক্তারা আরো বলেন, বোরো ধান উঠছে অবিলম্বে বোরো দাম নির্ধারন করুন এবং ইউনিয়ন পর্যায়ে ক্রয় কেন্দ্র খুলে সরাসরি কৃষকের কাছ থেকে ধান ক্রয় করুন। বিএডিসিতে বীজের ডিলার প্রথা বাতিল করতে হবে, এই ডিলাররাই সরকারী দর হতে অতিরিক্ত দাম কৃষকদের কাছ থেকে নিচ্ছে।

মানববন্ধনে এসময় বক্তব্য রাখেন, বাংলাদেশ কৃষক সমিতি দিনাজপুর শাখার সম্পাদক দয়ারাম রায়,অধ্যাপক আব্দুল বারী, সংগঠক সিপিবি অ্যাড. রেজাউল ইসলাম রাজু, দূর্জধন রায়, হারুন অর রশীদ হিমেল, অঞ্জনী রানী রায়সহ অন্যরা।

(এস/এসপি/এপ্রিল ২৪, ২০২১)