রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি : শুক্রবার কুড়িগ্রামের ফুলবাড়ী সীমান্তে অবৈধভাবে অনুপ্রবেশকালে ময়না বিবি (৩৫) নামের এক ভারতীয় নাগরিককে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা আটকের চার ঘন্টা পর পতাকা বৈঠকের মাধ্যমে ভারতীয় বিএসএফ’র কাছে হস্তান্তর করেছে।

ভারতীয় ওই নারী কোচবিহার জেলার সাহেবগঞ্জ থানার বসকোঠাল গ্রামের তপুর উদ্দিনের মেয়ে।

এলাকাবাসী ও লালমনিরহাট ১৫ বিজিবি-ব্যাটালিয়নের অধীন কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার বালারহাট ক্যাম্পের নায়েক সুবেদার ফরিদুর রহমান জানান, শুক্রবার সকাল সাড়ে ১০ টায় উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের খলিশাকোঠাল আন্তর্জাতিক সীমান্তের ৯৩৫/৪ এস মেইন পিলারের পাশ দিয়ে অবৈধভাবে ওই ভারতীয় নারী বাংলাদেশের ২শ গজ অভ্যন্তরে খলিশাকোঠাল এলাকায় প্রবেশ করে। এসময় ওই এলাকায় অবস্থিত বালারহাট ক্যাম্পের টহলরত বিজিবি সদস্যরা ওই ভারতীয় নারী ময়না বিবিকে আটক করে ক্যাম্পে নিয়ে আসে।

পরে জিজ্ঞাসাবাদে ওই নারী জানায়, তার বাড়ি কাঁটাতারের বাহিরে এবং হারিয়ে যাওয়া ছাগল খোঁজার জন্য সে বাংলাদেশের অভ্যন্তরে প্রবেশ করেছে। পরে বিজিবি’র হাতে ভারতীয় নারী আটকের বিষয়টি ভারতীয় বসকোঠাল ক্যাম্পের বিএসএফ সদস্যরা জানতে পারলে ওই নারীকে ফেরত চেয়ে মৌখিকভাবে বিজিবিকে জানান।

পরে দুপুর দেড়টায় এক সংক্ষিপ্ত পতাকা বৈঠকের মাধ্যমে বিজিবি’র সদস্যরা ওই ভারতীয় নারীসহ তার ছাগলটি বিএসফের কাছে হস্তান্তর করে। এ সময় লালমনিরহাট ১৫ বিজিবি-ব্যাটালিয়নের অধীন বালারহাট ক্যাম্পের নায়েক সুবেদার ফরিদুর রহমান ও ভারতীয় ৩৮ বিএসএফ ব্যাটালিয়নের অধীন বসকোঠাল ক্যাম্পের এস আই শ্যাম পাল উপস্থিত ছিলেন।

ঘটনার সত্যতা নিশ্চিত করে লালমনিরহাট ১৫ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে.কর্নেল এস এম তৌহিদুল আলম জানান, করোনাভাইরাস মোকাবেলায় অবৈধভাবে কোন ভারতীয় নাগরিক যাতে বাংলাদেশে প্রবেশ করতে না পারে সেজন্য বিজিবি সীমান্তে সতর্কবস্থায় রয়েছে।

(পিএস/এসপি/এপ্রিল ৩০, ২০২১)