আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : বরিশালের উজিরপুর উপজেলার সাতলা ইউনিয়নের জনগুরুত্বপূর্ণ মুড়িবাড়ি থেকে পটিবাড়ি পর্যস্ত চার কিলোমিটার সড়ক স্বেচ্ছাশ্রমের মাধ্যমে সংস্কার করছেন ওই এলাকার ছাত্র ও যুবকসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষেরা। গত ছয়দিন থেকে কয়েকটি দলে ভাগ হয়ে সড়ক সংস্কারের কাজ করা হচ্ছে।

জানা গেছে, স্কুল-কলেজগামী শিক্ষার্থীসহ প্রতিনিয়ত কয়েক হাজার জনগনের যাতায়াতের একমাত্র সড়কটি দীর্ঘদিনেও সংস্কার না হওয়ায় চলাচলে সম্পূর্ণ অযোগ্য হয়ে পরে। গত দশবছরে সড়কটি সংস্কারের জন্য একাধিকবার স্থানীয় এমপি থেকে শুরু করে সংশ্লিষ্ট দপ্তরে আবেদন নিবেদন করেও কোন সুফল মেলেনি।

অবশেষে উপজেলা আ’লীগের সাবেক সভাপতি ও সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুল খালেক আজাদের অর্থায়নে ইটের খোয়া ক্রয় করে ওই এলাকার ৩০জন ব্যক্তি স্বেচ্ছাশ্রমে সড়কটি সংস্কারের কাজ শুরু করেছেন। খালেক আজাদ জানান, ১৯৮৮ সালে পানি উন্নয়ন বোর্ড থেকে সড়কটি ইটের সলিং করা হলেও অদ্যাবধি আর কোন খোঁজ খবর নেয়নি কতৃপক্ষ। ইটের সলিংয়ের এ সড়কটি ১৯৯৮ সালের বন্যায় ব্যাপক ক্ষতিগস্ত হয়।

গুরুত্বপূর্ণ সড়কটি পুন:নির্মাণের জন্য সাবেক সাংসদ মনিরুল ইসলাম ও বর্তমান সাংসদ এ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলীকে পৃথকভাবে ডিও লেটার প্রদান করলেও কাজের কাজ কিছুই হয়নি। এ সড়কটি দিয়ে প্রতিদিন বরিশাল বিএম কলেজসহ ১০টি কলেজ, ৭টি মাধ্যমিক বিদ্যালয়, ৫টি প্রাথমিক বিদ্যালয় ও দুটি মাদ্রাসার শিক্ষার্থীসহ কয়েক হাজার জনগণ চলাচল করে থাকে।

তিনি আরো বলেন, জনগুরুত্বপূর্ণ সড়কের প্রায় চার কিলোমিটার এলাকায় বর্ষা মৌসুমে চলাচলে সম্পূর্ণ অনুপযোগী হয়ে পড়েছে। ফলে জনগনের যাতায়াতের জন্য স্বেচ্ছাশ্রমের মাধ্যমে এলাকার জনগন স্বঃতস্ফুর্তভাবে সড়কটিতে ইটের খোয়া দিয়ে চলাচলের উপযোগী করে তোলার চেষ্টা করছেন। তিনি জরুরি ভিত্তিতে সরকারি অর্থে জনগুরুত্বপূর্ণ এ সড়কটি কার্পেটিংয়ের জন্য সংশ্লিষ্ট মন্ত্রাণলয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

(টিবি/এএস/আগস্ট ৩০, ২০১৪)