বরিশাল প্রতিনিধি : বরিশালে খাস জমি ও জলমহলে অধিকার প্রতিষ্ঠায় মানুষের জীবন মান উন্নয়ন প্রকল্প অবহিতকরণও এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে। বরিবার বেলা সাড়ে দশটায় জেলা প্রশাসকের সভা কক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. শহীদুল আলম।

এখানে প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার সো. গাউস বলেন, প্রকৃত ভূমিহীনদের মধ্যে খাস জমি বন্টনের বেলায় মামলা হলো সবচেয়ে বড় বাঁধা। এর সাথে আছে ভূমি দস্যুরা। আর মামলার বিষয়ে সরকারী নীতিমালায় সুস্পষ্ট করে কিছু বলা নেই। এরফলে সরকারের সদিচ্ছা থাকা সত্বেও দেখা যায় ভূমিহীনরা খাস জমির মালিক হতে পারেন না।


প্রকল্পের ব্যাবস্থাপক মো. হেমায়েত উদ্দিন প্রকল্পের কার্যক্রম বর্ণনা করতে গিয়ে বলেন, তারা ২০০৯ সাল থেকে কার্যক্রম করে আসা পটুয়াখালি জেলার বাউফল, দশমিনা ও গলাচিপা উপজেলায় ১ হাজার ৫৫০ জন ভূমিহীনের মধ্যে খাস জমি পাইয়ে দেয়ার কাজ সুষ্ঠু ভাবে সম্পন্ন করেছেন। তাদের লক্ষ্য হচ্ছে ভূমিহীনদের প্রকৃত তথ্য পৌঁছে দেওয়া এবং খাস জমি পেতে কি প্রয়োজনীয় সে বিষয়ে অবহিত করা। এখন এই প্রকল্পের কর্ম এলাকা বরিশাল জেলার হিজলা এবং বাবুগঞ্জে জুলাই ২০১৬ সাল পর্যন্ত কাজ করবেন।


এখানে বক্তব্য রাখেন প্রকল্প এলাকা হিজলার প্রেমজীলাল দাস, প্রফেসর এম মোয়াজ্জেম হোসেন, এনায়েত হোসেন চৌধুরীসহ অন্যরা।

(বিএস/এএস/আগস্ট ৩১, ২০১৪)