নিউজ ডেস্ক : বর্হিবিশ্বে কর্মরত শ্রমিকদের স্বার্থ বিবেচনা করে এবং বৈধ পথে বৈদেশিক কল বাড়াতে আন্তর্জাতিক ইনকামিং টেলিফোন কলের রেট ৫০ শতাংশ কমানো হচ্ছে। বর্তমান রেট প্রতি মিনিটে তিন সেন্ট থেকে কমিয়ে দেড় সেন্ট করার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।

নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি চেয়ারম্যান সুনীল কান্তি বোস জানিয়েছেন, “ছয় মাসের জন্য পরীক্ষামূলকভাবে এই উদ্যোগ নেয়া হচ্ছে।”

তিনি বলেন, অবৈধ ভিওআইপি কল কমাতে পরীক্ষামূলকভাবে বৈদেশিক ইনকামিং কল কমানো হচ্ছে। প্রাথমিক ভাবে ছয় মাস এই সুবিধা বলবৎ থাকবে। ফলাফল বিবেচনা করে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্রে জনা গেছে, বৈদেশিক ইনকামিং কলরেট কমাতে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের প্রস্তাবে গত বৃহস্পতিবার অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, গত বছর জুলাই মাসে প্রতি মিনিটের আন্তর্জাতিক ইনকামিং কলের টার্মিনেশন রেট অর্ধেকে নামিয়ে আনার প্রস্তাব করে বিটিআরসি। তবে বছরে অন্তত এক হাজার কোটি টাকা ক্ষতি হবে যুক্তিতে দুই দফা এই প্রস্তাবটি প্রত্যাখান করে অর্থ মন্ত্রণালয়।

সংশ্লিষ্টদের অভিমত, বিদেশ থেকে আসা ইনকামিং এ কল টার্মিনেশন রেট কমানোতে গ্রাহকের আপাতত কোনো লাভ হবে না। কিন্তু রাষ্ট্রের ক্ষতি বাড়বে।

অভিযোগ রয়েছে, আন্তর্জাতিক গেটওয়ে অপারেটরদের একটি অংশের অব্যাহত চেষ্টা এবং সরকারের প্রভাবশালী ব্যক্তিদের তদবিরে প্রস্তাবটি অনুমোদন করা হয়েছে।

(ওএস/এটিআর/আগস্ট ৩১, ২০১৪)