স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “ছাত্রলীগের ইতিহাস মানেই বাঙালির ইতিহাস। সব আন্দোলনে ছাত্রলীগের অস্তিত্ব সর্বত্র। আমি নিজেও ছাত্রলীগের সদস্য ছিলাম।”

আজ রবিবার বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ছাত্রলীগের আয়োজনে ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ছাত্র সমাবেশে তিনি এমনটাই দাবি করেছেন।

শেখ হাসিনা বলেন, বাঙালি জাতির যত প্রাপ্তি সব ক্ষেত্রেই এর অবদান রয়েছে। প্রত্যেকটা আন্দোলন-সংগ্রামে বঙ্গমাতা প্রেরণা জুগিয়েছেন।

তিনি বলেন, ছাত্রনেতা হিসেবে রাজনীতি শুরু করেন বঙ্গবন্ধু। বাংলাকে রাষ্ট্রভাষা করতে ১৯৪৮ সালে ছাত্রলীগ প্রতিষ্ঠা করেন। বাঙ্গালি জাতির স্বাধীনতা অর্জনের যে কোনো আন্দোলনে ছাত্রলীগের অবদান ছিল। তাই বঙ্গবন্ধু বলেছিলেন, ছাত্রলীগের ইতিহাস বাংলাদেশের ইতিহাস।

ছাত্রলীগের সদস্য হিসেবে নিজের স্মৃতিচারণ করতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমারও ছাত্রলীগের সদস্য হিসেবে রাজনীতিতে হাতেখড়ি। ছাত্রলীগের কর্মী হিসেবে কাজ করেছি।

তিনি বলেন, বঙ্গমাতার সাথে ছাত্রলীগের নেতাকর্মীরা যোগাযোগ রাখতেন। প্রত্যেক আন্দোলন সংগ্রামে তার অবদান রয়েছে। তিনি বঙ্গবন্ধুর জীবনে পরামর্শ দিয়ে সহযোগিতা করেছেন। বঙ্গবন্ধু সংগঠনকে শক্তিশালী করার জন্য মন্ত্রিত্ব ত্যাগ করেন। এই সিদ্ধান্ত নেয়ার পেছনেও অনুপ্রেরণা দেন বঙ্গমাতা।

>>ছাত্রলীগের সমাবেশে প্রধানমন্ত্রী

(ওএস/এটিআর/আগস্ট ৩১, ২০১৪)