রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : ওয়েস্টার্ণ জোন পাওয়ার পাওয়ার ডিস্ট্রিবিউটন কোম্পানীর (পিডিবি) সাতক্ষীরা শাখার দুই লাইন ম্যানের বিরুদ্ধে দীর্ঘদিন কাজ না করে অন্যদের দিয়ে কাজ করিয়ে বেতন উত্তোলনের অভিযোগ উঠেছে।

সাতক্ষীরা পিডিবি অফিস সূত্রে জানা গেছে, লাইনম্যান আনছার আলী মোল্ল্যা গত ২২ এপ্রিল থেকে অফিসে আসেন না। তার পরিবর্তে কাজ করছেন জনৈক আব্দুল আজিজ। একইভাবে ১২ মে থেকে লাইনম্যান আবু আল গাজনের পরিবর্তে কজি করছেন সোহেল আহম্মেদ। পরিবর্তিত কর্মী হিসেবে এক একজন মূল লাইনম্যানের কাছ থেকে ১০ হাজার টাকা করে পারিশ্রমিক পেয়ে থাকেন।

এ ব্যাপারে আনছার আলী মোল্ল্যা জানান, তিনি বেশ অসুস্থ তাই অফিসে আসতে পারছেন না। তার পরিবর্তে আব্দুল আজিজ কাজ করলেও যে কোন সময় তিনি অফিসে যোগ দেবেন।

আনছার আলীর পরিবর্তে কাজ করা আব্দুল আজিজ বলেন, তারা দীর্ঘদিন ধরে পিডিবি অফিসে কাজ করেন। আনছার আলী অসুস্থ হয়ে পড়লে নির্বাহী প্রকৌশলী তাকে একজন দক্ষ শ্রমিক দিতে বলেন। সে অনুযায়ি তাকে কাজ করতে বলা হলে তিনি রোববারও কাজ করেছেন।

লাইনম্যান আবু আল মাজন বলেন, তিনি অনেক দিন কাজ করতে না পারলেও সোমবার সকাল ১০টায় কাজে যোগ দেবেন। সেক্ষেত্রে সোহেল আর কাজ করবে না।

বিকল্প কর্মী সোহেল জানান, আবু আল মাজনের পরিবর্তে তিনি রোববারও কাজ করেছেন। মাসিক ১০ হাজার টাকা করে তিনি মাসিক বেতন পান মাজন ভাইয়ের পরিবর্তে।

নাম প্রকাশে অনিচ্ছুক পিডিবি’র কয়েকজন লাইনম্যান জানান, তাদের সহকর্মী এমদাদুল হক দীর্ঘদীন অসুস্থ থাকলে তার পরিবর্তে একজন কাজ করালেও আনছার ও মাজনসহ কয়েকজন তার বিরোধিতা করেছিলেন। একপর্যায়ে এমদাদুল হক মারা যান। তবে সাংবাদিকদের ফোনালাপ পেয়ে ওই দু’ কর্মকর্তাকে দিয়ে রোববার সন্ধ্যার মধ্যেই হাজিরা খাতায় সাক্ষর করানোর উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তারা।

এ ব্যাপারে জানতে চাইলে পিডিবি’র সাতক্ষীরা শাখার নির্বাহী প্রকৌশলী জিয়াউল হক জানান,“ আপনি জানলেন কিভাবে”। বিষয়টি তার জানা নেই। খোঁজ নিয়ে দেখবেন।

(আরকে/এসপি/মে ২৩, ২০২১)