চপল রায়, ভোলা : আসন্ন সুপার সাইক্লোন 'ইয়াস' মোকাবিলায় ভোলার তজুমদ্দিনে উপজেলা ত্রাণ ও দুর্যোগ মোকাবেলা কমিটির প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ে অনুষ্ঠিত এ সভায় বিচ্ছিন্ন চরাঞ্চলের মানুষের সুরক্ষায় গৃহীত পদক্ষেপ, স্বেচ্ছাসেবকদের পর্যাপ্ত সরঞ্জাম, চিকিৎসার জন্য মেডিকেল টিম গঠন, উদ্ধার সরঞ্জাম সহ ত্রাণ ব্যবস্থাপনা কার্যক্রম কিভাবে আরও দক্ষতার সাথে পরিচালনা করা যায় সে বিষয়ে আলোচনা করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার পল্লব কুমার হাজরা 'র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোশাররফ হোসেন দুলাল।

এ সময় উপস্থিত ছিলেন তজুমদ্দিন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা এস এম জিয়াউল হক, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ রাশেদ খান, কোস্টগার্ডের কন্টিনজেন্ট কমান্ডার আসাদুজ্জামান, ফায়ার সার্ভিসের কমান্ডার, উপজেলার বিভিন্ন দফতরের কর্মকর্তাবৃন্দ, ইউপি চেয়ারম্যান রিয়াদ হোসেন হান্নান, মিজানুর রহমান ফরিদ, কামাল উদ্দিন মিন্টু, সিপিপি সভাপতি টুটুল তালুকদার, রিপোর্টার্স ইউনিটি সভাপতি চপল রায়, প্রেসক্লাব সভাপতি রফিকুল ইসলাম সাদী সহ অন্যরা।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী ঘূর্নিঝড় ইয়াস বর্তমানে বাংলাদেশ উপকূল থেকে ৬০৫ কিঃমিঃ দূরে অবস্থান করছে।

ভারতের আবহাওয়া অফিসের পূর্বাভাস বলছে, ঘূর্ণিঝড় ইয়াস এখন ঘণ্টায় ২ কিলোমিটার গতিতে এগোচ্ছে। এটি আরও শক্তি সঞ্চয় করে সোমবারই প্রবল ঘূর্ণিঝড় এবং পরের ২৪ ঘণ্টায় অতি প্রবল ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।

পূর্ব মধ্য বঙ্গোপসাগরের বর্তমান অবস্থান থেকে উত্তর উত্তর-পশ্চিম দিকে এগিয়ে বুধবার প্রথম প্রহরে ওড়িশার উত্তর উপকূল এবং পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি পৌঁছাতে পারে। বুধবার দুপুর নাগাদ ঘূর্ণিঝড়টি পশ্চিমবঙ্গের পারাদ্বীপ ও সাগরদ্বীপের মাঝামাঝি এলাকা দিয়ে উপকূল অতিক্রম করতে পারে বলে মনে করছেন ভারতীয় আবহাওয়াবিদরা।

(সিআর/এসপি/মে ২৪, ২০২১)