ঢাবি প্রতিনিধি : বহু ভাষাবিদ জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহ স্মরণে ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের উদ্যোগে দিনব্যাপী এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার আর সি মজুমদার মিলনায়তনে সেমিনারটি অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. বেগম আকতার কামালের সভাপতিত্বে সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক এবং ইউনির্ভাসিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ-এর এমিরিটাস অধ্যাপক ড. রফিকুল ইসলাম বিশেষ বক্তব্য দেন।

পৃথক পৃথক প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অধ্যাপক ড. সৌমিত্র শেখর, রাজশাহী বিশ্ববিদ্যালয় ফোকলোর বিভাগের অধ্যাপক ড. শহীদুর রহমান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. আব্দুর রহিম এবং ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ আজম। দেশের বিশিষ্ট গবেষক ও শিক্ষাবিদগণ আলোচনায় অংশ নেন। স্বাগত বক্তব্য দেন সেমিনার কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুহাম্মদ শাহজাহান মিয়া।

ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ’র স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে বলেন, ‘আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলা ভাষাকে প্রতিষ্ঠিত করার ক্ষেত্রে যে ক’জন মনীষী অবদান রেখে গেছেন, তিনি তাদের মধ্যে অন্যতম। ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ ধার্মিক ছিলেন, কিন্তু ধর্মান্ধ ছিলেন না। সংস্কারমুক্ত, আধুনিক ও প্রগতিশীল মানুষ ছিলেন তিনি। নারী শিক্ষাকে তিনি সর্বদা উদ্ধুদ্ধ করে গেছেন। মাতৃভাষার প্রতি তার অকৃত্রিম মমত্ববোধ ছিল।’

ভিসি মাতৃভাষায় শিক্ষা ও গবেষণা কার্যক্রম পরিচালনার উপর গুরুত্বারোপ করে বলেন, ‘মাতৃভাষায় জ্ঞান-বিজ্ঞান চর্চা ছাড়া জাতীয় অগ্রগতি সম্ভব নয়।’ এ সময় তিনি ডক্টর মুহম্মদ শহীদুল্লাহ্র জীবনাদর্শ থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যাওয়ার জন্য তরুণ প্রজন্মের শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

(ওএস/এটিআর/সেপ্টেম্বর ০১, ২০১৪)