মুন্সীগঞ্জ প্রতিনিধি : পদ্মায় পানি বৃদ্ধি না পেলেও মুন্সীগঞ্জের বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। নতুন করে পানি বৃদ্ধি না পেলেও ভাগ্যকুল পয়েন্টে বিপদসীমার ২৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে নদী তীরবর্তী নিন্মাঞ্চলের আরও নতুন কয়েকটি গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি রয়েছে ৩৫টি গ্রামের প্রায় ৪০ হাজার মানুষ। পানিতে তলিয়ে গেছে বিস্তীর্ণ এলাকার ফসলি জমি ও সবজির ক্ষেত। কয়েকটি এলাকায় রাস্তায় পানি উঠতে শুরু করেছে।

এদিকে দুর্গত এলাকায় দেখা দিয়েছে খাবার ও বিশুদ্ধ পানির সংকট। পানিবন্দি এলাকায় বৃদ্ধ ও শিশুদের মাঝে পানিবাহিত রোগ দেখা দিয়েছে। সেই সঙ্গে লৌহজং উপজেলার কুমারভোগ ও টঙ্গীবাড়ী উপজেলার কামারখাড়ায় পদ্মার ভাঙন অব্যাহত রয়েছে।

টঙ্গীবাড়ী হাসাইল-গারুরগাঁও সড়ক পানির স্রোতে ভেঙে গেছে। এতে পাঁচগাঁও, দশত্তর, চাঠাতিপাড়া, মান্দ্রা, যোগানিয়া, পোদ্দারপাড়া এলাকার নিন্মাঞ্চল দ্রুত তলিয়ে যাচ্ছে। পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে নদী ভাঙনও বৃদ্ধি পেয়েছে।

এ বিষয়ে জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল জানান, বন্যায় ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রশাসনের সার্বিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে। ইতোমধ্যেই দুর্গত এলাকায় চাল ও নগদ টাকা সহায়তা দেওয়া হয়েছে।

(ওএস/এইচআর/সেপ্টেম্বর ০২, ২০১৪)