রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : আগামি শনিবার সকাল ৬টা থেকে সাতক্ষীরা জেলায়  এক সপ্তাহের লকডাউন ঘোষনা করা হয়েছে। করোনা সংক্রমনের হার আশংকাজনকভাবে বৃদ্ধি পেতে থাকায় এই সিদ্ধান্ত নিয়েছে সাতক্ষীরা  জেলা করোনা প্রতিরোধ কমিটি।

আজ বৃহস্পতিবার দুপুরে সাতক্ষীরা জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের সভাপতিত্বে তার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ‘করোনা প্রতিরোধ’ বিষয়ক এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন সাতক্ষীরা পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান, বিজিবি সাতক্ষীরার ৩৩ ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্ণেল আল মাহমুদ, সিভিল সার্জন ডা” হুসাইন সাফায়েত, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তানজিল্লুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান বাবু ।

এ ছাড়া ভার্চুয়ালে সম্পৃক্ত হন সাতক্ষীরা-৩ আসনের সাংসদ ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী ডাঃ আ.ফ.ম রুহুল হক, তালা- কলারোয়ার সাংসদ অ্যাড. মুস্তাফা লুৎফুল্লাহসহ বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা, উপজেলা চেয়ারম্যান ও সীমান্তবর্তী কয়েকজন ইউপি চেয়ারম্যান।

বৈঠক সূত্র জানিয়েছে কয়েকদিনের গড় হিসেবে সাতক্ষীরায় করোনা পজিটিভ পাওয়া গেছে ৫৩ শতাংশ। অপরদিকে করোনা পজিটিভ নিয়ে এখন পর্যন্ত হাসপাতালে এবং প্রাতিষ্ঠানিক ও পারিবারিক কোয়ারেনটিনে চিকিৎসাধীন রয়েছেন ২৪৫ জন। এর মধ্যে সাতক্ষীরা মেডিকেল কলেজে ভর্তি আছেন ৩২ জন, সদর হাসপাতালে ২০ জন ও হোম কোয়ারেন্টাইনে আছেন ১৯৩জন করোনা রোগী।

জেলা প্রশাসক জানান লকডাউনের এক সপ্তাহে নিত্য প্রয়োজনীয় দ্রব্য কেনাকাটার জন্য সকাল ৯ টা থেকে দুপুর ১২ টা পর্যন্ত নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের বাজার খোলা থাকবে। তবে আওতার বাইরে থাকবে ঔষধের ফার্মেসী, হাসপাতাল , ক্লিনিক অ্যাম্বুলেন্স, সংবাদপত্র, এবং বিদ্যুত সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ।

দুরপাল্লা ও আন্তঃজেলা বাস, ট্রাক, ইজিবাইক, সিএনজি, ে চলাচল এ সময় বন্ধ থাকবে। বন্ধ থাকবে মোটর সাইকেল চলাচলও। সাতক্ষীরার সাথে যশোর ও খুলনার সড়ক যোগাযোগে পয়েন্টগুলিতে পুলিশ চেকপোষ্ট থাকবে। এ সময় সীমান্তে পারাপার বন্ধ থাকবে। ভোমরা বন্দরে আমদানি রপ্তানি চললেও দোকানপাট বন্ধ থাকবে। শহরে থাকবে ভ্রাম্যমান আদালত। প্রতিটি ইউনিয়ন পর্যায়ে শতভাগ মাস্ক ব্যবহার নিশ্চিত করতে হবে। স্বাস্থ্যবিধি ভঙ্গকারি ও আইন অমান্যকারিদের দু’ হাজার টাকা পর্যন্ত জরিমানা করা হবে। সিভিল সার্জন ডা. হুসাইন শাফায়েত জানান করোনা সংক্রমনরোধে সকলকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।

তবে আগামি ২১ জুন সাতক্ষীরার তালা ও কলারায়া উপজেলার ২১টি ইউনিয়নে ভোট গ্রহণের সিদ্ধানআত নেওয়া হয়েছে তা বর্তমান পরিস্থিতির আলোকে বন্ধ রাখার জন্য নির্বাচন কমিশনারকে অবহিত করার জন্য উপস্থিত সকলে দৃষ্টি আকর্ষণ করেন।

(আরকে/এসপি/জুন ০৩, ২০২১)