শাহ্ আলম শাহী, দিনাজপুর : দিনাজপুরে  বিতর্ক প্রতিযোগিতা, র‍্যালি,  বৃক্ষরোপণ,আলোচনা সভা সহ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে, বিশ্ব পরিবেশ দিবস।

দিনাজপুরে আজ শনিবার এ অনুষ্ঠানের আয়োজন করে গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট,দিনাজপুর জেলা শাখা।
" আগামীর জন্য পরিবেশ রক্ষা " প্রতিপাদ্য নিয়ে আয়োজিত হয় পরিবেশ দিবস কার্যক্রম।

সকাল সাড়ে ৯ টায় দিনাজপুর জিলা স্কুলের সামনে থেকে র‍্যালি শুরু হয়ে গোর-এ-শহীদ বড় ময়দান দিয়ে দিনাজপুর জেলা আইনজীবী পরিষদ অডিটোরিয়ামে শেষ হয়। দিনাজপুর জেলা আইনজীবী পরিষদ অডিটোরিয়ামে বীরগঞ্জ ডিবেটিং ক্লাব ও সোনাহার বিতর্ক পরিষদ," পরিবেশ আইনের দূর্বলতাই পরিবেশ দূষণের জন্য দায়ী" বিষয়ে অনুষ্ঠিত বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

বিষয়টির পক্ষে তত্ত্ব, তথ্য ও যুক্তি তুলে ধরে বীরগঞ্জ ডিবেটিং ক্লাব এবং বিষয়ের বিপক্ষে দৃঢ় অবস্থান নিয়ে নিজেদের যৌক্তিকতা প্রমান করার চেষ্টা করে সোনাহার বিতর্ক পরিষদ। বিতর্কে বিজয় অর্জন করে পক্ষ দল বীরগঞ্জ ডিবেটিং ক্লাব এবং শ্রেষ্ঠ বক্তা সোনাহার বিতর্ক পরিষদের দলনেতা টুম্পা সরকার।

বিতর্ক প্রতিযোগিতা ও আলোচনা সভার সৌজন্যে ছিলো গ্রীন বেরী ইকো ব্রিকস এন্ড ব্লক এবং বিশেষ সহযোগিতায় ছিলো বীরগঞ্জ ডিবেটিং ক্লাব।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,দিনাজপুরের সিনিয়র জেলা ও দায়রা জজ আজিজ আহমেদ ভুঁইয়া।
বিশিষ্ট আইনজীবী মো শামসুর রহমান পারভেজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, দিনাজপুর জেলা পরিষদ এর চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজিজুল ইমাম চৌধুরী, জেেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট মাজহারুল ইসলাম, সাধারণ সম্পাদক এডভোকেট সাইফুল ইসলাম, জেলা জজ কোর্ট এর পিপি এডভোকেট রবিউল ইসলাম রবি, সহ-সভাপতি আলাতাফুজ্জামান মিতা, যুগ্ম-সম্পাদক ফারুকুজ্জামান চৌধুরী মাইকেল, যুগ্ম সাধারণ সম্পাদক, দিনাজপুর জেলা আওয়ামী লীগ। মাজহারুল ইসলাম, সভাপতি, আইনজীবী সমিতি।

যুক্তি তর্ক শেষে পক্ষ দল বীরগঞ্জ ডিবেটিং ক্লাব চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে, সেই সাথে বিপক্ষ দলের দলনেতা টুম্পা সরকার শ্রেষ্ঠ বক্তা হয়।

(এস/এসপি/জুন ০৫, ২০২১)