স্টাফ রিপোর্টার : প্রত্যন্ত এলাকাসহ সবাইকে একই দামে ইন্টারনেট সেবা দিতে ব্রডব্যান্ডকে ‘এক দেশ এক রেট’ ট্যারিফের আওতায় আনা হচ্ছে। এখন থেকে সারাদেশে এক রেটে একই পরিমাণ ইন্টারনেট পাওয়া যাবে।

রোববার (৬ জুন) বিকেল ৩টায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এ ঘোষণা দেন।

মন্ত্রীর ঘোষণা অনুযায়ী, সারাদেশে পাঁচ এমবিপিএস ৫০০ টাকা, ১০ এমবিপিএস ৮০০ এবং ২০ এমবিপিএস এক হাজার ২০০ টাকায় পাওয়া যাবে। ভৌগোলিক বৈষম্য রোধ করে প্রান্তিক পর্যায়ে সাশ্রয়ী ইন্টারনেট ব্যবহারের সুযোগ করে দেয়ায় এ কার্যক্রমের লক্ষ্য।

অনুষ্ঠানে জানানো হয়, এই রেটে শুধুমাত্র ব্রডব্যান্ড ইন্টারনেট বিক্রি হবে। বর্তমানে দেশে ব্রডব্যান্ড ইন্টারনেটের গ্রাহক প্রায় এক কোটি। এই সংখ্যক গ্রাহক দেশের মোট ইন্টারনেট ব্যবহারকারীর ১৭ শতাংশ। কিন্তু এই গ্রাহকরা দেশের মোট ব্যান্ডউইথের ৫৮ শতাংশ ব্যবহার করে।

এ সময় ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আফজাল হোসেন, বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, ভাইস চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, কমিশনার (লিগ্যাল অ্যান্ড লাইসেন্সিং) আবু সৈয়দ দিলজার হোসেন, আইএসপিএবির সভাপতি আমিনুল হাকিম, সাধারণ সম্পাদক ইমদাদুল হক, আইআইজি ফোরামের সাধারণ সম্পাদক আহমেদ জুনায়েদ প্রমুখ উপস্থিত ছিলেন।

জানা যায়, এ কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে বড় কয়েকটি ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) প্রতিষ্ঠান ছাড়া বাকিদের প্রস্তুতি নেই। ইন্টারনেট সেবাদাতারা বলছেন, এনটিটিএন পর্যায়ে ট্রান্সমিশন ফি (ফ্লাট ও ফ্লোর প্রাইস) ৫০ শতাংশ না কমানো হলে দেশজুড়ে এক রেট বাস্তবায়ন কঠিন হবে। সরকার ট্রান্সমিশন পর্যায়ে ‘এক দেশ এক রেট’ দিলেই কেবল এটা সম্ভব বলে তারা মন্তব্য করেন।

গ্রাহকের স্বার্থ সুরক্ষায় দীর্ঘদিন ধরেই ব্রডব্যান্ড ইন্টারনেটের ‘এক দেশ এক রেট’ স্লোগান বাস্তবায়নে কাজ করছে বিটিআরসি।

(ওএস/এসপি/জুন ০৬, ২০২১)