স্পোর্টস ডেস্ক, ঢাকা : চ্যাম্পিয়নস লিগের শেষ আটে জায়গা করে নিতে বায়ার্ন মিউনিখের মাঠে অসাধ্য সাধন করতে হবে আর্সেনালকে। এ ক্ষেত্রে কোচ আর্সেন ভেঙ্গার আর তার দল প্রেরণা খুঁজছে গত মৌসুমে একই মাঠে জয় থেকে।

 আলিয়াঞ্জ অ্যারেনায় শেষ ষোলোর দ্বিতীয় লেগের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত পৌনে দুইটায়।

গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোতেই প্রথম লেগে নিজেদের মাঠে বায়ার্নের কাছে ৩-১ গোলে হেরে গিয়েছিল আর্সেনাল। ফিরতি লেগে ২-০ গোলে জিতলেও 'অ্যাওয়ে' গোলে পিছিয়ে থাকায় কোয়ার্টার-ফাইনালে আর খেলা হয়নি আর্সেনালের।

এ মৌসুমেও এমিরেটস স্টেডিয়ামে বায়ার্নের কাছে ২-০ গোলে হেরেছে আর্সেনাল। শেষ আটে উঠতে হলে জার্মানিতে তাই ন্যূনতম ৩-১ ব্যবধানে জিততে হবে গানারদের। তবে বায়ার্নের মাঠে গতবারের মতোই স্কোর ২-০ রাখতে পারলে খেলা গড়াবে অতিরিক্ত সময়ে।

তাই শুধু গত মৌসুমের ওই ম্যাচটিই নয়, ভেঙ্গার শিষ্যদের মনে করিয়ে দিচ্ছেন ইউরোপের ফুটবলে আর্সেনালের ফিরে আসার ইতিহাস।

এর আগে ২০০৩ সালে ইন্টার মিলানের বিপক্ষে নিজেদের মাঠে ৩-০ গোলে হারার পর সান সিরো থেকে ৫-১ গোলের জয় নিয়ে ফিরেছিল আর্সেনাল।

এই ম্যাচটির কথা মনে করিয়ে দিয়ে ভেঙ্গার বলেন, “সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, কাজটা সাধ্যের মধ্যেই আছে। আর আমাদের বিশ্বাসের মূলে রয়েছে ইতিহাস। আমরা জানি যে, আমরা পারব।”

বায়ার্ন মিউনিখ কোচ পেপ গার্দিওলা মানছেন, প্রতিপক্ষের মাঠ থেকে ২-০ গোলে জিতে আসার পর শেষ আটে ওঠার সম্ভাবনা তাদেরই বেশি। তবে আর্সেনালের ফিরে আসার ইতিহাসের কথা ভেবে সতর্কই আছেন তিনি।

(ওএস/প/ মার্চ ১১,২০১৪)