আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : উপজেলা চেয়ারম্যানের নির্দেশ অমান্য করে বরিশালের বাবুগঞ্জে বৃক্ষমেলার নামে যাত্রা, জুয়া ও মাদকের রমরমা বাণিজ্যে মেতে উঠেছে ক্ষমতাসীন দলের স্থানীয় কতিপয় নেতা। গত ১ এক সপ্তাহ থেকে চলমান এ মেলার কোথাও একটি বৃক্ষের চারাও খুঁজে পাওয়া যায়নি।

স্থানীয়দের অভিযোগে জানা গেছে, উপজেলার দেহেরগতি ইউনিয়নের দারোগারহাটে বৃক্ষ মেলার নামে প্রতিদিন রাতভর যাত্রা পান্ডেলে অশ্লীল নৃত্যের পাশাপাশি মেলাস্থলে প্রকাশ্যে ওয়ানটেন জুয়াসহ অন্যান্য জুয়ার রমরমা বাণিজ্য শুরু করেছেন আয়োজক কমিটি। এছাড়াও সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত মেলাস্থলে ভ্রাম্যমাণ মাদক বিক্রেতাদের হাট বসে। কৌশলে ওইসব মাদক বিক্রেতারা স্কুল-কলেজ পড়ুয়া ছাত্রসহ উঠতি বয়সের তরুণ ও যুবকদের মাঝে ছড়িয়ে দিচ্ছে বিভিন্ন মাদকদ্রব্য। ফলে ক্রমেই তারা বিপথগামী হয়ে উঠেছে।

এ নিয়ে এলাকার সুশীল সমাজের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হলেও বিষয়টি দেখেও না দেখার ভ্যান করছেন স্থানীয় প্রশাসনের কর্তা ব্যক্তিরা। সূত্রমতে, উপজেলা আ’লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক হুমায়ুন সরদার ও তার সহযোগীদের তত্ত্বাবধানে প্রতিদিন রাতেই জুয়ারু কাঞ্চন আলী এবং আবু হানিফের পরিচালনায় জুয়া এবং স্থানীয় মাদক বিক্রেতাদের রমরমা বিকিকিনিসহ যাত্রার নামে চলছে অশ্লীল নৃত্য। স্থানীয়রা এসব বেহায়াপনা বন্ধের জন্য প্রশাসনের উর্ধ্বতন কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছেন। জানা গেছে, এসব বেহায়াপনা বন্ধের জন্য কথিত মেলার আয়োজকদের সাথে ক্ষমতাসীন দলের অপর একটি গ্র“পের চরম উত্তেজনা বিরাজ করছে। এনিয়ে যেকোন সময় বড় ধরনের রক্তক্ষয়ী সংঘর্ষের আশংকা রয়েছে।

সূত্র মতে, স্থানীয়দের অভিযোগের ভিত্তিতে উপজেলা চেয়ারম্যান সরদার খালিদ হোসেন স্বপন ইতোমধ্যে অনুমতিবিহীন এ যাত্রা ও জুয়ার আসর বন্ধ করার জন্য আয়োজকদের নির্দেশ দিয়েছেন। তার নির্দেশ অমাণ্য করেই যাত্রার নামে অশ্লীল নৃত্য ও জুয়ার আসর চলমান রয়েছে। এ ব্যাপারে জেলা পুলিশ সুপার একেএম এহসান উল্লাহ বলেন, বিষয়টি আমার জানা ছিলোনা। তবে খতিয়ে দেখে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও তিনি উল্লেখ করেন।

(টিবি/এএস/সেপ্টেম্বর ০২, ২০১৪)