বরগুনা প্রতিনিধি : বরগুনার বামনা উপজেলার ডৌয়াতলা-বামনা মহাসড়ক থেকে ছোনবুনিয়া আর রহমান আলীম মাদ্রাসা হয়ে ৩৬নং পশ্চিম গোলাঘাটা প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত তিন কিলোমিটার সড়কটি সংস্কারের দাবিতে ওই  মাদ্রাসার শতাধিক শিক্ষার্থীরা বৃহত্তর বরিশাল ওয়েল ফেয়ার ফাইন্ডেশনের উদ্যোগে বুধবার সকালে মানববন্ধন ও সমাবেশ কর্মসূচি পালন করেছে।

বামনা-ডৌয়াতলা মহাসড়কে মানববন্ধন শেষে সমাবেশে বক্তব্য রাখেন, সাবেক ইউপি চেয়ারম্যান, ছোনবুনিয়া আর রহমান আলীম মাদ্রাসার সভাপতি আলতাফ হোসেন হাওলাদার বৃহত্তর বরিশাল ওয়েল ফেয়ার ফাইন্ডেশনের বামনা উপজেলঅ সাধারণ সম্পাদক মুফতি ফায়জুল হক, সাংগঠনিক সম্পাদক হাচান মাহমুদ, সহ-সভাপতি শফিউল আলম রাজা প্রমূখ।

জানা গেছে, উপজেলার ডৌয়াতলা বামনা মহাসড়ক থেকে ছোনবুনিয়া আর রহমান আলীম মাদ্রাসা, এতিমখানা, হেফজোখানার হয়ে ৩৬নং পশ্চিম গোলাঘাটা প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত সড়কটি দ্বীর্ঘদিন থেকে চলাচলের অনুপযোগী হয়ে পড়ে আছে। ওই চারটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও এলাকা বাসি সড়কের ইটের সলিং উঠে যাওয়ায় হাটু সমান কাঁদা ভেঙ্গে ওই সড়ক দিয়ে যাতায়াত করতে হচ্ছে। ছোনবুনিয়া মাদ্রাসায় প্রথম শ্রেণি থেকে আলীম পর্যন্ত প্রায় ৫শতাধীক ও গোলাঘাটা প্রাথমিক বিদ্যালয়ে প্রায় তিন শতাধীক শিক্ষার্থী লেখা পড়া করছে ।

এই চারটি প্রতিষ্ঠানে প্রতিদিন বর্ষামৌসুমে কাঁদা ভেঙ্গে শিক্ষার্থীদের শিক্ষা গ্রহনের জন্য ওই সকল প্রতিষ্ঠানে যাতায়াত করতে হচ্ছে। দুরদুরান্ত থেকে এখানে পড়তে আসা শিক্ষার্থীরা পড়েছেন চরম বিপাকে। কাঁদা ভেঙ্গে শিক্ষার্থী ও কোন সরকারী বা বেসরকারী প্রতিষ্ঠানের লোকজনও জরুরী প্রয়োজনে ওই সকল প্রতিষ্ঠানে যেতে চাইছেন না। প্রতিদিন কয়েক হাজার পথচারী ওই সড়ক দিয়ে যাতায়াত করায় সড়কটি সংস্কার খুব জরুরী। সড়কটি সংস্কারের জন্য বুধবার সকালে ছোনবুনিয়া আর রহমান আলীম মাদ্রাসার শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করেছেন।

ছোনবুনিয়া আর রহমান আলীম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মিজানুর রহমান বলেন, এই সড়কদিয়ে বর্ষা মৌসুমে শিক্ষার্থীরা যাতায়াত করতে পারেনা। প্রতিদিনই তারা কাদায় পড়েগিয়ে ক্লাশে আসতে পারেনা। আর শুকনা মৌসুমে ইটের সলিং উঠে খানা খন্দ হওয়ায় এই সড়ক দিয়ে কোন যানবাহস চলাচল করতে পারেনা।

সড়কটি সংস্কারের ব্যাপারে বামনা উপজেলা প্রকৌশলী মো. বিলাল হোসেন বলেন, সড়কটি জনগুরুত্বপূর্ন। এটি সংস্কারের জন্য আইডি নম্বর দেওয়া হয়েছে। এখন বরাদ্দ পেলেই সংস্কারের জন্য উদ্যোগ নেওয়া হবে।

এব্যাপারে উপজেলা পরিষদের চেয়ারম্যান সাইতুল ইসলাম লিটু বলেন, সড়কটি খুব গুরুত্বপূর্ন যা অতিসত্বর সংস্কার করা প্রয়োজন কিন্তু উপজেলা পরিষদের সামান্য বরাদ্দদিয়ে সড়কটি সংস্কার সম্ভব নয়।

(এমএইচ/এএস/সেপ্টম্বর ০৩, ২০১৪)