দিলীপ চন্দ, ফরিদপুর : ফরিদপুর শহরের ভাজনডাঙ্গায় বেরি বাঁধ ভাঙন রোধে বৃহস্পতিবার সকালে মাটি ভরাট প্রকল্পের উদ্বোধন করেছেন পৌর মেয়র অমিতাভ বোস। 

২৫ নং ওয়ার্ড কাউন্সিলর আলাল হোসেন তনুর সার্বিক তত্ত্বাবধায়নে ও ওয়ার্ড আওয়ামীলীগের সভাপতি আনোয়ার হোসেন মন্টুর সভাপতিত্বে এ সময় বক্তব্য রাখেন সংরক্ষিত মহিলা কাউন্সিলর চামেলী আক্তার, নাগরিক কমিটির যুগ্ন আহবায়ক কামরুজ্জামান মজনু, জহিরুল ইসলাম, আমজাদ ভূইয়া, মাসুদুর রহমান, হালিম মোল্লা, জালাল শিকদার, এনায়েত হোসেন প্রমুখ।

এ সময় ২৫ নং ওয়ার্ড কাউন্সিলর আলাল হোসেন তনু বলেন ফরিদপুর পৌর সভার বর্তমান পৌর পিতা অমিতাভ বোসের অনুপ্রেরনা ও তার ভালোবাসায় আমরা এই ওয়ার্ডকে আরো একধাপ এগিয়ে নিতে সক্ষম হবো।

তিনি বলেন, এই বেরি বাধ ভাঙ্গন রোধে মেয়র মহোদয় এর সাথে আলোচনা করার সাথে সাথেই তিনি সমস্যা সমাধানের জন্য জিও ব্যাগ সাথে নিয়েই এই ওয়ার্ডে আজ আমাদের মাঝে উপস্থিত হয়েছেন। যা আমাদের নিকট একটি বড় পাওয়া। কারণ পুর্বে এ ধরনের কোন সহযোগিতা পৌরসভা থেকে পায়নি। তাই মেয়রের এ মহতি উদ্যোগ ২৫ নং ওয়ার্ডবাসির কাছে এক অন্যতম দৃষ্টান্তের স্বাক্ষী হয়ে থাকবে।

এ সময় পৌর মেয়র অমিতাভ বোস বলেন পুর্বে ৯ টি ওয়ার্ড নিয়ে ফরিদপুর পৌরসভা গঠিত হয়েছিল। বর্তমানে ২৭ টি ওয়ার্ড নিয়ে পৌরসভা গঠিত হয়েছে, যার আয়তন ৬৬ বর্গ কিলোমিটার। তিনি বলেন পুর্বে যে ৯ টি ওয়ার্ড নিয়ে পৌরসভার বাজেট ছিলো, সেই বাজেট এখনও রয়েছে। ঐ বাজেটেই ২৭ টি ওয়ার্ডকে পরিচালোন করা হচ্ছে। তবে ফরিদপুর সিটি কর্পরেশন ঘোষনা না হওয়া পর্যন্ত পুর্বের বাজেটেই এই বর্ধিত পৌরসভা পরিচালিত হবে। তাই ইচ্ছা থাকা সত্বেও আমরা অনেক কিছু করতে পারছিনা। কিন্তু যতটুকু সম্ভব পৌরবাসিকে সেবা প্রদান করার চেষ্টা করছি।

এ সময় তিনি কিছু দিনের মধ্যেই ফরিদপুর পৌরসভার ২৭ টি ওয়ার্ডে সোডিয়াম সোলার লাইট লাগিয়ে আলোকিত করারও ঘোষনা দেন। পদ্মা নদী সংলগ্ন বেরিবাধ এলাকার প্রায় ৫ শতাধীক সাধারন জনতা উপস্থিত থেকে ২৫ নং ওয়ার্ডের বিভিন্ন সমস্যা তুলে ধরলে তা সমাধানের জন্য উপস্থিত জনগনকে আশ্বস্ত করেন পৌর মেয়র অমিতাভ বোস। উল্লেখ্য প্রতি বছরই বৃষ্টির মৌসুমে পদ্মা নদী সংলগ্ন বেরি বাঁধ ভেঙ্গে শত শত বাড়ি ঘর এবং ফসলি জমি তলিয়ে যায়। বিষয়টি মেয়রের নজরে আসলে তিনি জিও ব্যাগ ফেলে এই ভাঙ্গন রোধের উদ্যোগ নেন।

(ডিসি/এসপি/জুন ১৮, ২০২১)