অমল তালুকদার, পাথরঘাটা (বরগুনা) :  শুক্রবার সকালে বঙ্গোপসাগরে ২৪ জেলেসহ এফবি বিলকিস নামে একটি মাছ ধরার ট্রলার ডুবির ঘটনায় ২১ জেলে উদ্ধার হলেও ট্রলারসহ ৩ জেলের খোঁজ মেলেনি আজও।

কোস্টগার্ডের দক্ষিণ জোনের পাথরঘাটা স্টেশনের কোস্টগার্ড সদস্যরা শুক্রবার সন্ধ্যায় ২১ জনকে উদ্ধার করে পাথরঘাটা নিয়ে আসলেও বাকি ৩ জেলে পাথরঘাটার পূর্ব কালমেঘা এলাকার কালাম ড্রাইভার (৪৫), নোয়াখালী সুবর্ণচর এলাকার আলমগীর হোসেন (৩৫) এবং রিয়াদ (২২)এর হদিস মেলেনি ১দিন পরেও। তারা বেঁচে আছে কিনা কিংবা কোথায় আছে তার সঠিক খবর জানাতে পারেনি পাথরঘাটা কোস্টগার্ড।

বরগুনা জেলা মৎস্যজীবী ট্রলার মালিক সমিতির সভাপতি গোলাম মোস্তফা চৌধুরী শনিবার দুপুরে বলেন, নিখোঁজ তিন জেলের বেঁচে থাকার আশা তাদের পরিবার অনেকটা ছেড়ে দিয়েছেন এবং পরিবারে কান্নার আহাজারি আর স্বজন হারানোর হাহাকার চলছে বলেও তিনি জানান।

এদিকে ডুবে যাওয়া ট্রলার ও জেলেদের উদ্ধারের জন্য বঙ্গোপসাগরে পাথরঘাটা কোস্টগার্ড অভিযান চালিয়ে যাচ্ছেন বলে শুক্রবার সন্ধ্যায় এ প্রতিনিধিকে জানালেও শনিবার সন্ধ্যায় এরিপোর্ট তৈরিকালে কোস্টগার্ড লেফটেন্যান্ট ফাহিম শাহরিয়ার এর মুঠোফোন বন্ধ পাওয়া গেছে।

এদিকে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে পাথরঘাটা এবং নোয়াখালী এলাকার জেলেদের দিয়ে বঙ্গোপসাগরে মাছ ধরতে পাঠিয়েছেন যে সকল ট্রলার মালিক গন; তাদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেয়া হবে সে বিষয়টিও জানা সম্ভব হয়নি।

নোয়াখালী জেলার সুবর্ণচরের জেলে মুসলেউদ্দিন ও লিটন এ প্রতিনিধিকে জানান, পাথরঘাটার জিয়া ও লিটন নামের দুই ট্রলার মালিক এফবি বিলকিস নামক ওই মাছধরা ট্রলারে ২৪ জন জেলেসহ সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে দূর্যোগপূর্ণ আবহাওয়ার মধ্যে বঙ্গোপসাগরে মাছ ধরতে পাঠিয়েছিলেন।

(এটি/এসপি/জুন ১৯, ২০২১)