স্টাফ রিপোর্টার : মাওয়ায় পদ্মা নদীতে দুই শতাধিক যাত্রী নিয়ে ডুবে যাওয়া পিনাক-৬ লঞ্চের মালিক আবু বকর সিদ্দিক কালু ও তার ছেলে ওমর ফারুক লিমনকে কারাফটকে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন মেরিন আদালত।

নৌ-মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটিকে এ অনুমতি দেন মেরিন আদালতের বিচারক বিশেষ মহানগর হাকিম মো. কামাল হোসেন শিকদার।

আজ বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে রাজধানী ঢাকার মতিঝিলে বিআইডব্লিউটিএ ভবনে সমুদ্র পরিবহন অধিদফতরের কার্যালয়ে অনুষ্ঠিত মেরিন আদালতের বিচার কার্য শুরু হয়।

এদিন লঞ্চ মালিক আবু বকর ও তার ছেলে ওমর ফারুকের পক্ষ থেকে জামিন আবেদন করা হলে তা নামঞ্জুর করে তাদের মুন্সীগঞ্জ কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত।

পরে বিকেল সাড়ে ৩টার দিকে তাদের মুন্সীগঞ্জ কারাগারে নেওয়া হয় বলে জানান কারাগারের জেলার তরিকুল ইসলাম।

তিনি জানান, বৃহস্পতিবার সকালে মুন্সীগঞ্জ কারাগার থেকে লঞ্চ মালিক ও ছেলেকে ঢাকা মেরিন আদালতে নেওয়া হয়। তাদের পক্ষ থেকে জামিন চেয়ে আবেদন করা হলে আদালতের বিচারক তা নামঞ্জুর করেন।

লঞ্চডুবির ঘটনায় নৌ-পরিবহন মন্ত্রণালয়ের গঠিত ৭ সদস্যের তদন্ত কমিটি প্রতিবেদন দাখিলের আগে লঞ্চ মালিক ও ছেলেকে জিজ্ঞাসাবাদ করার জন্য আদালতের কাছে অনুমতি চায়।

উল্লেখ্য, গত ৪ আগস্ট সকাল ১১টার দিকে মাওয়ার অদূরে পদ্মায় আড়াই শতাধিক যাত্রী নিয়ে পিনাক-৬ লঞ্চডুবিতে ৪৯ জনের লাশ উদ্ধার করা হয়। এখনও সরকারি হিসেবে নিখোঁজ রয়েছেন ৬১ জন যাত্রী।

লঞ্চডুবির ঘটনায় লঞ্চ মালিক আবু বকর সিদ্দিক কালু ও তার ছেলে ওমর ফারুক লিমনসহ ৬ জনের বিরুদ্ধে লৌহজং থানায় মামলা দায়ের করেন বিআইডব্লিউটিএর পরিবহন ইন্সপেক্টর জাহাঙ্গীর ভুঁইয়া।

(ওএস/এএস/সেপ্টেম্বর ০৪, ২০১৪)