স্টাফ রিপোর্টার : মুক্তিযুদ্ধের উপ-প্রধান একে খন্দকার তার বইতে সত্য ইতিহাস তুলে ধরেছেন। আর তাতেই আওয়ামী লীগের গায়ে আগুন লেগেছে বলে মন্তব্য করেছেন, বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সকালে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের পঞ্চম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত মিলাদ মাহফিলে তিনি একথা বলেন।

মির্জা ফখরুল বলেন, এ কে খন্দকার যে কথা বলেছেন সেটিই সত্য। জনগণ সেটি বিশ্বাস করে। এ কে খন্দকারের বক্তব্যের ভেতর দিয়ে এতোদিন ধরে আওয়ামী লীগ যে মিথ্যাচার করে আসছে তা বেরিয়ে এসেছে। এজন্যই এখন তাকে দেশদ্রোহী আখ্যা দিয়ে বিচার করার কথা বলা হচ্ছে।

আমরা যারা ৭ই মার্চের ভাষণ সেখানে উপস্থিত থেকে শুনেছি তারা জানি বঙ্গবন্ধু তার ভাষণ শেষ করেছিলেন ‘জয় বাংলা, জয় পাকিস্তান’ বলে। তখনকার বাস্তবতায় এটি ঠিক ছিলো। এটা বললে কাউকে খাটো করা হয় না, কেউ খাটো হন না।

তিনি বলেন, যেহেতু আওয়ামী লীগ মুক্তিযুদ্ধ করেনি, তারা সবাই কলকাতায় পালিয়ে গিয়েছিলো সেহেতু ইতিহাসের এ সত্য তারা মেনে নিতে চায় না। বিএনপির শিক্ষা বিষয়ক সম্পাদক খাইরুল কবির খোকন, অর্থ বিষয়ক সম্পাদক আব্দুস সালাম, গণশিক্ষা বিষয়ক সম্পদক সানাউল্লাহ মিয়া, মিলাদ মাহফিলে উপস্থিত ছিলেন।

(ওএস/এটিআর/সেপ্টেম্বর ০৫, ২০১৪)