নিউইয়র্ক ধেকে, এনা : আমেরিকার বিখ্যাত সঙ্গীত সংস্থা ওয়ার্ল্ড মিউজিক ইন্সটিটিউটের উদ্যোগে এই প্রথমবারের মত নিউইয়র্কের মূলধারার মঞ্চে রবীন্দ্রনাথের গানের আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী বছর ৬ জুন।  অনুষ্ঠানে একক সঙ্গীত পরিবেশন করবেন বাংলাদেশের প্রখ্যাত রবীন্দ্র সঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

গত সপ্তাহান্তে ওয়াল্ড মিউজিক ইন্সটিউটের নির্বাহী পরিচালক ক্যারেন সেন্ডার, মুক্তধারা ফাউন্ডেশনের প্রেসিডেন্ট বিশ্বজিত সাহা এবং চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর এর মধ্যে এক চুক্তি স্বাক্ষরের মাধ্যমে আমেরিকার মূলধারায় বাঙালী সংস্কৃতির বিকাশ সর্বোচ্চ পর্যায়ে পৌছানোর গৌরব অর্জন করলো। প্রায় ৪মাস ধরে এই প্রক্রিয়াটি স্বার্থক করতে বিশেষ ভূমিকা রাখেন লেখক-সাহিত্যিক হাসান ফেরদৌস। রেজওয়ানা চৌধুরী বন্যাই প্রথম বাঙালী শিল্পী যার অনুষ্ঠান ওয়ার্ল্ড মিউজিক ইন্সটিটিউটের উদ্যোগে এ নিউইয়র্কের সিম্ফনি স্পেস-এ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

বাংলাদেশের মিডিয়া সংস্থা চ্যানেল আই ও নিউইয়র্কের মুক্তধারা ফাউন্ডেশনের সহযোগিতায় এই অনুষ্ঠানটি পরিবেশিত হবে ঐতিহ্যবাহী সিম্ফনি স্পেস মঞ্চে। ব্রডওয়ে এভন্যুর ওপর স্থাপিত এই সিম্ফনি স্পেস-এ সারা বছর ওয়ার্ল্ড মিউজিক ইন্সটিটিউটের উদ্যোগে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পীদের সঙ্গীত ও নৃত্যানুষ্ঠান আয়োজিত হয়। এই মঞ্চে ভারতের অধিকাংশ বিখ্যাত শিল্পী অনুষ্ঠান করে গেছেন। এই প্রথম সিম্ফনি স্পেস-এর মূল মঞ্চে বাংলাদেশের কোন শিল্পী সঙ্গীত পরিবেশন করবেন।এর আগে ভারতীয় প্রখ্যাত শিল্পী পন্ডিত রবিশংকর, আনন্দশংকর, বিসমিল্লাহ খান, ওস্তাদ রশীদ খান এর মত শিল্পীরা এখানে অনুষ্ঠান করার গৌরব অর্জন করেন।

ইতিপুর্বে বাংলাদেশের বাউল শিল্পী সফি মন্ডল একই জায়গায় একটি বিকল্প মঞ্চে সঙ্গীত পরিবেশন করেন।

ওয়ার্ল্ড মিউজিক ইন্সটিটিউট এই অনুষ্ঠানটির শিরোনাম দিয়েছে “সংগস অব টেগোর।“ অনুশঠানের প্রচারপত্রে শিল্পী রেজওয়ানা চৌধুরীকে রবীন্দ্র সঙ্গীতের অন্যতম শ্রেষ্ঠ শিল্পী হিসাবে বর্ণনা করে বলা হয়েছে রবীন্দ্রনাথ প্রতিষ্ঠিত শান্তিনিকেতনে সঙ্গীতে শিক্ষা লাভ করার পর গত ৩৫ বছর ধরে তিনি রবীন্দ্রনাথের সঙ্গীত ও তার বাণী প্রচারে আত্ম-সমর্পিত। সম্প্রতি এই শিল্পী শ্রুতি গীতবিতান এই নামে রবীন্দ্রনাথের ২২২২-টি গানের রেকর্ড মোট ২২-টি ডিভিডিতে ধারণ সম্পন্ন করেছেন।

(এ/এইচআর/সেপ্টেম্বর ০৬, ২০১৪)