জাহেদ সরওয়ার, কক্সবাজার : মহেশখালী উপজেলার বড় মহেশখালী ইউনিয়নের বড়দিয়া নামক এলাকায় বিশাল প্যারাবন নিধন করে অবৈধ ভাবে চিংড়ি ঘের নির্মাণ করেছিল স্থানীয় একটি প্রভাবশালী সিন্ডিকেট। উপকূলীয় বন বিভাগের অভিযানে অবৈধ ভাবে দখলকারীদের কবল থেকে সরকারি জায়গা দখলমুক্ত করেছে।

১০ জুলাই (শনিবার) সকাল ১১টা থেকে বিকাল পর্যন্ত দীর্ঘ অভিযান চালিয়ে উচ্ছেদ করা হয় অবৈধ চিংড়িঘের। উপকূলীয় বন বিভাগের কর্মকর্তারা বিশাল প্যারাবন নিধন করে নির্মিত দুইটি চিংড়ি প্রকল্পের সব বাঁধ কেটে দিয়ে সরকারি জায়গা দখলমুক্ত করা হয়েছে। সূত্রে জানা যায় , দীর্ঘ দিন ধরে বড় মহেশখালী ইউনিয়নের বড়দিয়াসহ বিভিন্ন এলাকায় বিশাল প্যারাবন কেটে নদীর চর দখল করে স্থানীয় প্রভাবশালী সিন্ডিকেট জোটবদ্ধ হয়ে নির্মাণ করে আসছে অবৈধ চিংড়িঘের। এসব অবৈধ চিংড়িঘের কেটে দেওয়ায় পরিবেশবাদি সংগঠনের নেতারা বনবিভাগের লোকজনকে ধন্যবাদ জানিয়েছেন। অভিযান চালিয়ে অবৈধ চিংড়ি প্রকল্প কেটে দেওয়ার বিষয়টি সত্যতা নিশ্চিত করেছেন উপকূলীয় বনবিভাগের গোরকঘাটা রেঞ্জ কর্মকর্তা আনিসুর রহমান।

তিনি আরো বলেন, যারা প্যারাবন কেটে পরিবেশ ধ্বংস করছে এবং অবৈধ ভাবে নদীর চর দখল করে চিংড়ি ঘের নির্মাণ করেছে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হচ্ছে।

(জেএস/এএস/জুলাই ১১, ২০২১)