মানিক সরকার মানিক, রংপুর : রংপুর বিভাগে ক্রমেই বাড়ছে করোনায় মৃত্যু এবং আক্রান্তের সংখ্যা। রবিবার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত ২১ জনের জনের মৃত্যু হয়েছে। করোনা শুরুর পর থেকে এটি বিভাগে দ্বিতীয় সর্বোচ মৃত্যু। আর একই সময়ে এ  বিভাগে করোনায় আক্রান্ত হয়েছেন ৬১৩ জন। এ নিয়ে গত এগারো দিনে বিভাগে করোনায় প্রাণ হারাল ১৫২ জন।

সোমবার দুপুরে রংপুর বিভাগীয় স্বাস্থ্য পরিচালক (ভারপ্রাপ্ত) আবু মো. জাকিরুল ইসলাম জানান, রবিবার সকাল থেকে সোমবার সকাল পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে রংপুর জেলার ৫ জন, দিনাজপুরে ৬, কুড়িগ্রামে ১, ঠাকুরগাঁওয়ে ৩ ও পঞ্চগড় জেলায় ৩ জন।

২৪ ঘন্টায় বিভাগের ৮ জেলায় ১ হাজার ৯৫০ জনের নমুনা পরীক্ষা করে ৬১৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ঠাকুরগাঁওয়ের ১০১, দিনাজপুরের ১০৮, রংপুরের ১১৬, পঞ্চগড়ের ৭৭, কুড়িগ্রামের ৬৮, নীলফামারীর ৪৯, গাইবান্ধার ৬৯ ও লালমনিরহাট জেলার ২৫ জন রয়েছে। বিভাগে করোনা শনাক্তের হার ৩১ দশমিক ৪৪ শতাংশ।

স্বাস্থ্য পরিচালকের অফিস সূত্র আরও জানায়, করোনা শুরুর পর থেকে শনিবার পর্যন্ত রংপুর বিভাগে ১ লাখ ৭৬ হাজার ৯৫১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে ৩৩ হাজার ৩২৯ জনের করোনা শনাক্ত হয়েছেন। সবশেষ এই ১৮ জনসহ এ বিভাগে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছ ৬৭১ জনে। এর মধ্যে দিনাজপুর জেলার ২২৯ জন, রংপুরে ১৩৪, ঠাকুরগাঁওয়ে ১২০, নীলফামারীতে ৪৫, লালমনিরহাটে ৪৩, কুড়িগ্রামে ৩৫, গাইবান্ধায় ৩২ ও পঞ্চগড়ে ৩৩ জন। আর গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ৪১৯ জন।

৬১৩ জনসহ বিভাগে ৩৩ হাজার ৩২৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। এর মধ্যে দিনাজপুুর জেলায় ১০ হাজার ৩৩৬ জন, রংপুরে ৭ হাজার ৩১৯ জন, ঠাকুরগাঁওয়ে ৪ হাজার ৬৮০ জন, গাইবান্ধায় ২ হাজার ৭২৫ জন, নীলফামারীতে ২ হাজার ৪৩২ জন, কুড়িগ্রামে ২ হাজার ৩৪০ জন, লালমনিরহাটে ১ হাজার ৮৫৫ জন এবং পঞ্চগড়ে ১ হাজার ৬২২ জন রয়েছেন। বিভাগের আট জেলার মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে দিনাজপুর, রংপুর ও ঠাকুরগাঁও জেলায়।

(এমএস/এসপি/জুলাই ১২, ২০২১)