মাগুরা প্রতিনিধি : ‘মাগুরা জেলার মোট জনস্যখ্যার মধ্যে অর্ধলক্ষাধিক ডায়াবেটিস রোগে আক্রান্ত। এর মধ্যে মাত্র ১০ থেকে ১৫ ভাগ রোগীই সঠিক চিকিৎসার আওতায় আসছেন। বাকিরা নিরবে নিভৃতে মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে।’ আজ শনিবার দুপুরে ডায়াবেটিস চিকিৎসার জনক ডাক্তার ইব্রাহিমের ২৫তম মৃত্যুবাষিকীতে মাগুরা ডায়াবেটিস সমিতি কার্যালয়ে আয়োজিত আলোচনা সভায় এ তথ্য জানান আয়োজকরা। 

জেলা ডায়াবেটিস সমিতির সহ সভাপতি আব্দুর রউফ মাখনের সভাপতিত্বে আয়োজিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক উপজেলা চেয়ারম্যান ও মুক্তিযোদ্ধা আবু নাসির বাবলু, সদর উপজেলার মেডিকেল অফিসার ডা. জুলি চৌধুরী, ডা. মাসুদুর রহমান, সমিতির সাধারণ সম্পাদক আলী আকতার দুখু, আব্দুল হালিমসহ অন্যরা।

এ সময় বক্তারা মাগুরায় ডায়াবেটিস রোগীদের প্রকৃত সেবা নিশ্চিত করার জন্য ৫০ শয্যা বিশিষ্ট ডায়াবেটিস হাসপাতালের দাবি জানান। এছাড়া ডায়াবেটিস সেবা দিবস উপলক্ষে সকাল থেকে ডায়াবেটিস সমিতি কার্যালয়ে ২শ রোগীকে বিনামূল্যে পরীক্ষা করানো হয়। এ ছাড়া একই দিনে ডায়াবেটিস সমিতির পক্ষ থেকে শালিখা উপজেলা সদর আড়পাড়া ডিগ্রী কলেজে বিনা মূল্যে ১শ ৫০ জন রোগীর রক্ত পরীক্ষা ও পরামর্শ প্রদান করা হয়।

(ডিসি/এএস/সেপ্টেম্বর ০৬, ২০১৪)