কুষ্টিয়া প্রতিনিধি : কুষ্টিয়ায় পিঁয়াজ, রসুন, মুরগী ও ইলিশের দাম বৃদ্ধি পেয়েছে। অপরদিকে কমেছে চিনি এবং ভোজ্যতেল সয়াবিনের মূল্য। এছাড়া চাল, ডাল, কাঁচামরিচসহ অন্যান্য নিত্য পণ্যের মূল্য প্রায় গত সপ্তাহের মতই রয়েছে। শনিবার সকালে কুষ্টিয়া শহরের বড়বাজার ঘুরে এমনটিই জানা গেছে। বড়বাজারের চাল বিক্রেতা কামাল হোসেন জানান, মিনিকেট চাল ৪২-৪৪ টাকা, কাজললতা ৩৮-৪০ টাকা এবং মোটা চাল ৩২-৩৪ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

তন্নি ষ্টোর সূত্রে জানা গেছে, ডালের দাম গত সপ্তাহের মতই রয়েছে। মুগডাল ১১০-১২০ টাকা, কলাই’র ডাল ৮২-৯০ টাকা, মশুর ডাল ৯২-১১০ টাকা ও মটর ডাল ৫৫-৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কমেছে চিনি এবং ভোজ্যতেল সয়াবিনের মূল্য। খোলা ভোজ্যতেল কেজি প্রতি ৬ টাকা কমে ৮৮-৯৪ টাকা এবং চিনি কেজি প্রতি ২ টাকা কমে ৪২-৪৪ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। কমেনি কাঁচামরিচের দাম।

কাঁচামাল বিক্রেতা আনিসুর রহমান জানান, কেজি প্রতি কাঁচামরিচ ১০০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া পিঁয়াজ কেজি প্রতি ২ টাকা বেড়ে ৪০ টাকা এবং রসুন ১০ টাকা বেড়ে ৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। নতুন আদা ১৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। সবজির দাম কেজি প্রতি ২-৫ টাকা বৃদ্ধি পেয়েছে। আলু, ২২-২৩ টাকা, পটল ৪০ টাকা, বেগুণ ৬০ টাকা, ফুলকপি ৫০ টাকা ও উস্তে ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ইলিশ মাছের দাম কেজি প্রতি ৫০-১০০ টাকা বৃদ্ধি পেয়েছে। ইলিশ ৭৫০-৯৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

এছাড়া রুই সাইজ ভেদে ২৪০-৩২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। মুরগীর মাংসের দাম গত সপ্তাহ থেকে কেজি প্রতি ২০ টাকা বেড়েছে। ব্রয়লার মুরগী ১২০ টাকা থেকে বেড়ে ১৪০ টাকা এবং দেশি মুরগী ২৮০ টাকা থেকে বেড়ে ৩০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া খাসির মাংস ৪৪০ টাকা এবং গরুর মাংস ২৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

(কেকে/এএস/সেপ্টেম্বর ০৬, ২০১৪)