সাভারপ্রতিনিধি : সাভারে অটবি’র একটি ফার্নিচার কারখানায় অগ্নিকাণ্ডের ৫ ঘণ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে ফায়ার সার্ভিস কর্মীরা। সাভারের আক্রান এলাকার ওই কারখানায় মঙ্গলবার রাত সাড়ে ৯টার দিকে শুরু হওয়া অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট অংশ নেয়। এ সময় কারখানা থেকে দ্রুত বের হতে গিয়ে ৩০ জন শ্রমিক আহত হয়েছেন।

সাভার ফায়ার স্টেশন অফিসার আনোয়ার হোসেন জানান, অগ্নিকাণ্ডের খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করা হয়। তবে ফার্নিচার তৈরির কারখানার কেমিক্যালে আগুন লাগায় খুব দ্রুত কারখানার চারদিকে আগুন ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে ৫ ঘণ্টা চেষ্টার পর রাত আড়াইটার দিকে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়।

তিনি আরও জানান, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত।

এদিকে অটবি কারখানার সহকারী অফিসার (সিভিল) হাফিজুর রহমান জানান, এ অগ্নিকাণ্ডে কারখানার ৫০ কোটি টাকার ক্ষতি হয়েছে।

ফায়ার সার্ভিস ও প্রত্যক্ষদর্শীরা জানান, রাত সাড়ে ৯টার দিকে কারখানার লেকার শাখায় রাখা কেমিক্যালে বৈদ্যুতিক শর্ট সার্কিটের মাধ্যমে আগুনের সূত্রপাত। এ সময় কারখানার ভেতরে ৭০০ শ্রমিক ও কর্মকর্তা কাজ করছিলেন। এদের মধ্যে লেকার শাখায় ছিলেন প্রায় ৪০০ শ্রমিক। কেমিক্যালের ড্রামে আগুন দেখতে পেয়ে তারা কারখানা থেকে বের হতে চাইলে নিরাপত্তাকর্মীরা মুল ফটকে তালা ঝুলিয়ে দেন।

মুহূর্তের মধ্যেই আগুনের লেলিহান শিখা দাউ দাউ করে জ্বলে উঠে কারখানার ভেতরে রাখা বিভিন্ন কেমিক্যাল ফার্নিচারে ছড়িয়ে পড়লে কর্তৃপক্ষ মুল ফটকের তালা খুলে দেন। এ সময় কারখানা থেকে তাড়াহুড়া করে বের হতে গিয়ে প্রায় ৩০ জন শ্রমিক আহত হন।

খবর পেয়ে সাভার ও আশুলিয়া ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। তবে তারা প্রায় এক ঘণ্টা চেষ্টা করেও আগুন নিয়ন্ত্রণে আনতে ব্যর্থ হলে সাভার, ধামরাই, আশুলিয়া, কালিয়াকৈর ও টঙ্গী এলাকার আরও ১০টি ইউনিট তাদের সঙ্গে যোগ দেয়।

(ওএস/এইচআর/এপ্রিল ২৩, ২০১৪)