কক্সবাজার প্রতিনিধি : কক্সবাজারের জেলা প্রশাসক মো. রুহুল আমিন বলেছেন, সাংবাদিকদের নিজের রাষ্ট্রের নিরাপত্তার কথা মাথায় রেখে সংবাদ পরিবশেন করা জরুরী। এমন কোন মত প্রকাশ করা যাবে না যার কারণে দেশে একটি অশান্তিকর পরিস্থিতি হয়।

তিনি বলেন, বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র ও গণতান্ত্রিক রাষ্ট্র। এখানে মত প্রকাশের স্বাধীনতা আছে। তার অর্থ এই নয় যে রাষ্ট্রের জন্য হুমকি হয় এমন কোন তথ্য সরবরাহ করা যাবে না। আবার অনেক ক্ষেত্রে মিথ্যা ও পরিকল্পিতভাবে সংবাদ পরিবেশন করেও বিভ্রান্ত তৈরী করা হয়। রাষ্ট্র সকলের এ বিষয়টি মাথায় রেখে সংবাদ তৈরীর পক্ষে মত দেন তিনি।

কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সহযোগীতায় বাংলাদেশ প্রেস ইন্সিটিউটের (পিআইবি) উদ্যোগে কক্সবাজারে অনুষ্ঠিত ৩ দিন ব্যাপী বুনিয়াদী সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এ কথা বলেন।

কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের এর সভাপতিত্বে অনুষ্টিত সমাপনী অনুষ্ঠানের জেলা প্রশাসক বলেন, প্রশাসনের সকল প্রকার অনিয়ম, দূর্নীতির খবর পরিবেশন করেন। এতে প্রশাসনের ভুল-ক্রটি ধরা পড়ে। কিন্তু রাষ্ট্র বিরোধীতা গুজব নয়।

শনিবার কক্সবাজার হিল ডাউন সার্কিট হাউসের হলরুমে কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল এর সঞ্চালনায় অনুষ্ঠিত অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার প্রেস ক্লাবের সাবেক সভাপতি বদিউল আলম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গন-যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক ড. প্রদীপ কুমার পান্ডে, দৈনিক কালের কন্ঠের কক্সবাজারের সিনিয়র রিপোটার তোফায়েল আহমেদ, দৈনিক সংবাদ ও পূর্বকোনের কক্সবাজার জেলা প্রতিনিধি প্রিয়তোষ পাল পিন্টু।

অনুষ্ঠান শেষে প্রশিক্ষণ গ্রহনকারী ৪০ জন সাংবাদিকদের মধ্যে সনদ বিতরণের মধ্যে দিয়ে এই কর্মশালা শেষ হয়।

প্রসঙ্গত, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সহযোগীতায় পিআইবি উদ্যোগে ২ পর্বের কর্মশালা শুরু হয় ৩ সেপ্টেম্বর। শনিবার এ কর্মশালার শেষ হয়।

(ওএস/এটিআর/সেপ্টেম্বর ০৬, ২০১৪)