আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : গত এক মাস পূর্বে নতুন করে ১০ হাজার লিটারের একটি অক্সিজেন সিলিন্ডার ট্যাংক স্থাপন করা হয়েছে শেবাচিম হাসপাতালে। কিন্তু অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠানের সাথে দর-কষাকষির জেরে অক্সিজেন সরবরাহ এখনও চালু করতে পারেনি কর্তৃপক্ষ।

ফলে নতুন স্থাপন করা ১০ হাজার লিটারের একটি সিলিন্ডার থেকে অক্সিজেন শেবাচিম হাসপাতালের করোনা ইউনিটের রোগীদের সরবরাহ করা সম্ভব হচ্ছেনা। হাসপাতালের একাধিক সূত্রে তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়েছে।

সূত্রমতে, শেবাচিম হাসপাতালে অক্সিজেন সংকট এবং ১০ হাজার লিটারের সিলিন্ডার চালু না হওয়ার বিষয়ে সর্বত্র ব্যাপক আলোচনার ঝড় উঠেছে।

বুধবার সকালে হাসপাতালের পরিচালক ডা. এইচএম সাইফুল ইসলাম বলেন, আমরা প্রতিদিন প্রায় ৩০০টি সিলিন্ডার সাত থেকে আটবার রিফিল করি। ১০ হাজার লিটারের একটি অক্সিজেন সিলিন্ডার প্রস্তুত থাকলেও অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠানের পরিবহন দাম নিয়ে দর-কষাকষিতে এখনও তা চালু করা সম্ভব হচ্ছেনা।

তিনি আরও বলেন, এক্সপেকট্রা নামের অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠান ১৫ হাজার টাকা পরিবহন খরচ ধার্য করেছে। কিন্তু লিনডের পরিবহন খরচ মাত্র দুই হাজার টাকা। খরচের এই পার্থক্য উধ্বর্তন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। ১০ হাজার লিটারের লিকুইড অক্সিজেন পাওয়া গেলে অনেক বেশি মানুষকে সেবা দেওয়া সম্ভব হবে বলেও তিনি উল্লেখ করেন।

হাসপাতালের পরিচালক আরও জানান, সিলিন্ডার রিফিলের জন্য অক্সিজেন সরবরাহকারী প্রতিষ্ঠান লিনডে ১৪ হাজার এবং এক্সপেকট্রা ২৫ হাজার টাকা দর দিয়েছে। অপরদিকে পরিবহনের জন্য লিনডে দুই হাজার এবং এক্সপেকট্রা ১৫ হাজার টাকা দর দিয়েছে। উল্লেখিত দরের বিষয়ে মতামত চেয়ে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে চিঠি প্রেরণ করা হয়েছে। সেখান থেকে মতামত আসলেই সকল সমস্যার সমাধান হবে।

(টিবি/এসপি/জুলাই ২৮, ২০২১)