আবুল কালাম আজাদ, রাজবাড়ী : রাজবাড়ী জেলার কালুখালী উপজেলা ও মাগুরা জেলার শ্রীপুর উপজেলার সীমানা নির্ধারন নিয়ে জটিলতা রয়েছে দীর্ঘদিনের। এই জটিলতার কোন প্রকার সমাধান না করেই ঢাকা বিভাগের সীমানায় খুলনা বিভাগ দেখাতে যায় ভূমি মন্ত্রনালয়ের ডিজির একদল প্রতিনিধি।  

বুধবার ছিলো সীমনার খুটি স্থাপনের দিন। এর প্রতিবাদে সকাল থেকেই কালুখালী উপজেলার হাজারো মানুষ বাঁশের লাঠি নিয়ে প্রতিবাদ মিছিল বের করে। ফলে সীমানা নির্ধারনী খুটি না পুতে চলে যায় ডিজির ওই প্রতিনিধি দল।
তারপরও গড়াই নদীর দুপারে দু জেলার হাজারো মানুষ বাঁশের লাঠি নিয়ে মারমুখি অবস্থান নেয়।এ সংবাদ জানার পর কালুখালী উপজেলা নির্বাহী অফিসার মো: ইসমাইল হোসেন কালুখালীবাসীর শান্ত হয়ে ঘরে ফেরার আহ্বান জানান। এরপর কালুখালীর মানুষ শান্ত হয়ে ফিরে যায়।

কালুখালীর মানুষ নদীর তীরে অবস্থানকালে বক্তব্য রাখেন সাওরাইল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম আলী,সাবেক চেয়ারম্যান নুরুল ইসলাম খান মাজেদ.সাবেক মুক্তিযোদ্ধাকমান্ডার আকামত আলী মন্ডল,ইউপি সদস্য আক্তারুজ্জামান, আ: হালীম,আঃ মতিন প্রমুখ।

বক্তাগন বলেন, সিএস রেকর্ডের সময় থেকে রাজবাড়ীর কালুখালী উপজেলার সাওরাইল ইউনিয়নের ঘাটরা মৌজা পর্যন্ত ঢাকা বিভাগের সীমানা নির্ধারন রয়েছে। সম্প্রতী একটি চক্র ওই মৌজাকে খুলনা বিভাগের সীমানা হিসেবে চিহ্নিতকরনের চেষ্টা করছে। ভূমি মন্ত্রণালয়ে ডিজির কার্যালয়ে এ নিয়ে উভয় জেলার জনপ্রতিনিধি, প্রশাসনিক কর্মকর্তা ও গন্যমান্যব্যক্তিদের একাধিক বৈঠক হয়েছে।

গত বছরের নভেম্বর মাসে অনুষ্ঠিত বৈঠকে ভূমি মন্ত্রনালয়ে ডিজি সাহেব উভয় পক্ষকে জানান, তিনি সরেজমিন তদন্ত করে সঠিক জায়গার ঢাকা ও খুলনা বিভাগের সীমানা নির্ধারনী খুটি স্থাপন করবেন। কিন্তু সেই কথা না রেখে ভূমি মন্ত্রনালয়ে ডিজি সাহেব প্রতিনিধি পাঠিয়ে ঢাকা বিভাগের জমিনে খুলনা বিভাগের সীমানা নির্ধারনী খুটি স্থাপনের চেষ্টা করছে।

উল্লেখ্য, ঢাকা ও খুলনা বিভাগের সীমানা নির্ধারন না থাকায় ৩৩ বছরেও সম্পন্ন হয়নি রাজবাড়ীর কালুখালী উপজেলার ঘাটরা মৌজার বিএস ভূমি জড়িপ।

(একে/এসপি/জুলাই ২৮, ২০২১)