নিউজ ডেস্ক : প্রায় সময় দেখা যায় কোনো ধরনের কোল্ড ড্রিংকস বা হট ড্রিংকস খেতে গেলে আমরা গ্লাসে গ্লাসে ঠুকে "চিয়ারস্" বলে থাকি। বিশেষ করে বন্ধুমহলে এই অঙ্গভঙ্গিটি করা হয়। কিন্তু এটি কেন করা হয় সেটি কি আমরা জানি? অথবা এর পেছনে ঠিক কী ধরনের যুক্তি বা গল্প বা মিথ লুকিয়ে আছে তা কি আমরা জানি?

মূলত এটাকে এক ধরনের প্রাচীন পাশ্চাত্য ঐতিহ্য হিসেবে ধরা হয়ে থাকে। কেউ কেউ দাবী করে থাকেন যে এটি আসলে শয়তানকে বিতাড়িত করার একটি বিশেষ পন্থা। আবার অনেকে মনে করেন যে কেউ যেন পানীয়টিতে কোনো প্রকার বিষাক্ত দ্রবণ মিশাতে না পারে এ কারণে দুটি গ্লাস এভাবে ঝাঁকিয়ে পরীক্ষা করা হয়।
তবে উপরের কোনো মিথই সঠিক না। পানীয় পান করার সময়ে এভাবে চিয়ারস করার পেছনে খুব সাধারণ একটি কারণ রয়েছে।

আগে কোনো খাবার খাওয়ার সময়ে ৪ টি ঘটনা ঘটত। স্পর্শ, স্বাদ, দেখা এবং গন্ধ। অর্থাৎ কোনোকিছু খেতে গেয়ে আমরা খাবারটিকে দেখতাম, স্পর্শ করতাম, গন্ধ নিতাম এবং স্বাদ গ্রহণ করতাম। তখন পর্যন্ত শ্রবণের বিষয়টি অন্তর্ভুক্ত হয় নি। এ কারণে বলা হয়ে থাকে যে যখন কাঁচের গ্লাস আবিষ্কার হয় তখন কাঁচের গ্লাসে পানীয় খাওয়ার সময়ে এই শোনার বিষয়টিকে অন্তর্ভুক্ত করা হয়। অর্থাৎ খাবার সময়ে গ্লাসে গ্লাসে ঠুকে শব্দ করার প্রচলন করা হয়।

এছাড়া গ্লাসে গ্লাসে ঠুকে এই শব্দটির ফলে একটি নির্দিষ্ট দলের মধ্যে আন্তরিকতা বেড়ে যায়। এরও একটি মিথ রয়েছে। পার্টাইগোয়েরস নামক একটি গোষ্ঠী যারা নাকি বড় একটি পাত্রে মদ রেখে তা এক এক করে গোষ্ঠীর সবাই পান করত। একই পাত্রে একজনের খাওয়া হলে আরেকজন খেত। এভাবে পুরো চক্রটির খাওয়া হলে শেষে আপ্যায়নকারী সবার উদ্দেশ্যে এক পিস রুটি খেয়ে নিতেন। এভাবে গোষ্ঠীর একাত্মতা প্রকাশ পেত।

তবে বর্তমান যুগে এভাবে এক গ্লাসে সবাই খেতে পারেন না রুচির ভিন্নতার কারণে। এজন্যই দলের মধ্যে যে আন্তরিকতা আছে তা প্রমাণের জন্য সবাই নিজ নিজ গ্লাসের সাথে গ্লাস লাগিয়ে শব্দ করে এই অনুভূতি প্রকাশ করত যে, ‘ আমি তোমাদের দলেরই একজন, এবং তোমাদের সাথে পানীয় খেতে আমার খুব ভালো লাগছে।’

(ওএস/অ/সেপ্টেম্বর ০৭, ২০১৪)