কাজী নজরুল ইসলাম, শরীয়তপুর : শরীয়তপুরের জাজিরা উপজেলা সদরের টিএনটি মোড়ে ভয়াবহ এক অগ্নিকাণ্ডে ৬টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ছাই হয়ে গেছে। এতে প্রায় ২৫ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ক্ষতিগ্রস্ত দোকান মালিকরা। শরীয়তপুর-১ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন অপু ঘটনাস্থল পরিদর্শন করে ক্ষতিগ্রস্তদের মধ্যে নগদ অর্থ ও ঢেউটিন বিতরণ করেছেন।

আজ রবিবার ভোর সাড়ে ৪ টার দিকে অগ্নিকান্ড শুরু হলে ভোর ৫ টার সময় খবর পেয়ে ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌছে। প্রায় এক ঘন্টা চেষ্টার পরে সকাল ৬ টার সময় তারা আগুন নিয়ন্ত্রণে আনেন। অগ্নিকাণ্ডের ঘটনায় মুদি, মনোহারী, কম্পিটার ও ফটোকপি, সেনেটারী, ডেকোরেটর ও জ্বালানী তেলের দোকান সহ ৬ টি ব্যবসা প্রতিষ্ঠান পুড়ে ভষ্মিভূত হয়। এতে প্রায় ২৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, দেলোয়ার মুন্সীর ডেকোরটরের দোকান, হারুন চৌকিদারের স্যানিটারি ও হার্ড ওয়ার দোকান, শ্রাবনের মোদি দোকান, ছালাম মৃধার জ্বালানী তেলের দোকান, সেকেন্দার বেপারীর কম্পিউটার ও ফটোকপির দোকান পূড়ে গেছে।

প্রত্যক্ষদর্শী স্থানীয় দিদার বেপারী জানান, ফজরের আজানের সময় হঠাৎ আগুন জ্বলে উঠলে শোর চিৎকার দিয়ে আমরা স্থানীয়রা ও বাজারের অন্যান্য দোকানীরা এসে অনেক চেষ্টা করি আগুন নিভাতে। কিন্তু জ্বালানী তেলের দোকানে আগুন লাগায় কিছুতেই আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হচ্ছিল না। পড়ে ফায়ার সার্ভিসকে খবর দিলে তারা এসে আগুন নিয়ন্ত্রণে আনেন।

ক্ষতিগ্রস্থ দোকানদার সেকান্দার বেপারী বলেন, আমার সর্বস্ব শেষ হয়ে গেল। আমি এই দোকান করে আমার সংসার চালাতাম। সব পুড়ে ছাঁই হয়ে গেছে, এখন কিভাবে আমার সংসার চলবে জানিনা।

জাজিরা ফায়ার সার্ভিসের স্টেশন মাষ্টার শামিম রেজা জানান, আমরা ভোর ৫.০০ টার সময় খবর পাই যে, জাজিরার টিএনটি মোড় বাজারে আগুন লেগেছে। খবর পেয়ে সাথে সাথে ঘটনাস্থলে চলে আসি এবং এক ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হই। তবে কিভাবে অাগুনের সূত্রপাত হয়েছে তা জানা যায়নি।

জাজিরা উপজেলা নির্বাহী অফিসার মোঃ আশরাফুজ্জামান বলেন, অগ্নিকান্ডের খবর পেয়ে আমি ঘটনাস্থল পরিদর্শণ করেছি। ক্ষতিগ্রস্তদের তালিকা জেলা প্রশাসক মহোদয়ের দপ্তরে পাঠানোর পর তাদেরকে সরকারি সহায়তা প্রদান করা হবে।

শরীয়তপুর-১ আসনের সংসদ সদস্য ইকবাল হোসেন অপু বলেন, অগ্নিকান্ডের খবর শুনার পর আমি ঘটনাস্থলে ছুটে এসেছি। তাৎক্ষনিকভাবে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের প্রতিজনকে নগদ ৫ হাজার করে টাকা এবং ২ বান্ডেল করে ঢেউটিন প্রদান করেছি। ব্যবসায়ীদের ঘুড়ে দাড়াতে সকল সহায়তা প্রদান করব ইনশা আল্লাহ।

(কেএন/এসপি/আগস্ট ০১, ২০২১)