নওগাঁ প্রতিনিধি : খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি বলেছেন, করোনার স্যাম্পল দিতে এসে কেউ যেন অবহেলা বা হয়রানির শিকার না হয়, সেদিকে ল্যাব ও স্বাস্থ্য কর্মকর্তাদের লক্ষ্য রাখতে হবে। নওগাঁবাসির প্রাণের দাবি ছিল একটি আরটি-পিসিআর ল্যাবের। প্রধানমন্ত্রী সেই ল্যাবের অনুমোদন দিয়েছিলেন সেটা আজকে আমারা ভালভাবে সম্পন্ন করতে পেরেছি। ফলে স্বল্পসময়ে করোনা রোগী সনাক্তকরণ এবং করোনা আক্রান্ত রোগীদের ব্যবস্থাপনা সহজ হবে। 

মঙ্গলবার সন্ধ্যায় নওগাঁয় ২৫০ শয্যাবিশিষ্ট নওগাঁ জেনারেল হাসপাতালে আরটি-পিসিআর ল্যাব উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, করোনার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য আগে নওগাঁ থেকে রাজশাহী, বগুড়া এমনকি ঢাকার বিভিন্ন ল্যাবে পাঠানো হতো। ফলে ফলাফল পেতে বিলম্ব হতো। অনেক ক্ষেত্রে সংগ্রহকৃত নমুনা নষ্ট হয়ে যাওয়ায় সঠিক ফল পেতেও অসুবিধায় পড়তেন রোগীরা। এই ল্যাব চালু হওযায় এখন আর এই সমস্যা হবে না।

সাধন চন্দ্র মজুমদার বলেন, দেশে যে পরিমান প্রতিদিন টিকা আসছে তাতে আগামী ডিসেম্বর মাসের ৮০ ভাগ মানুষকে টিকা দেয়া সম্পন্ন হবে। এছাড়াও আগামী ৭ আগষ্ট থেকে প্রতিটি ইউনিয়নে করোনা টিকা দেয়া হবে। এছাড়াও ডিজিটাল সেন্টারগুলোতে বিনা মূল্যে টিকা রেজিষ্ট্রেশন করে দেয়া হচ্ছে। কেউ যদি টিকা দেয়ার নাম করে টাকা নেয় তার বিরুদ্ধে মামলা দিয়ে জেলে পাঠানোর নির্দেশ দেন মন্ত্রী।

উল্লখ্য,স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে গত বছর ল্যাব স্থাপনের অনুমোদন পাওয়া গেলেও বিভিন্ন কারণে সেটি স্থাপনের কাজ ঝুলে ছিলো। আরটি-পিসিআর ল্যাবের গুরুত্বপূর্ণ অংশ বায়োসেপটিক ক্যাবিনেট স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে সরবরাহ না করায় ল্যাবটি চালু করা যাচ্ছিলো না। খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার ্এমপি নিজস্ব অর্থায়নে বায়োসেপটিক ক্যাবিনেট কিনে দিয়েছেন। সর্বাধুনিক প্রযুক্তি সুবিধার এ ল্যাবে ইতোমধ্যেই নমুনা পরীক্ষা শুরু হয়েছে। প্রতিদিন এখানে ৯৪ জনের নমুনা পরীক্ষা করে রিপোর্ট দেয়া সম্ভব হবে।

এসময় নওগাঁ মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডাঃ আব্দুল বারীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে নওগাঁ সদর -৫ আসনের এমপি ব্যারিষ্টার নিজাম উদ্দিন জলিল জন ও নওগাঁ-৬ (আত্রাই-রানীনগর) আসনের এমপি আনোয়ার হোসেন হেলাল, জেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ আব্দুল মালকে, জেলা পরিষদের চেয়ারম্যান এ্যাডভোকেট এ কে এম ফজলে রাব্বী বকু, সাবেক সংরক্ষিত আসনের এমপি শাহিন মোনোয়ারা হক, জেলা প্রশাসক মোঃ হারুন অর রশীদ, পুলিশ সুপার আবদুল মান্নান মিয়া বিপিএম, সিভিল সার্জন ডা. এবিএম আবু হানিফ, বিএমএর সভাপতি ডা. হাবিবুর রহমানসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এদিকে বহু আকাঙ্খিত এই ল্যাব নওগাঁয় প্রতিষ্টি হওয়ায় জেলাবাসী উন্নয়নের নেত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা ও অভিনন্দন জ্ঞাপন করেছেন।

এর আগে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি সদর উ জেলা পরিষদ মিলনায়তনে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে করোনাকালীন নি¤œ আয়ের অসহায় ২৫০ জন মানুষের মাঝে খাদ্য সহায়তা বিতরন করেন।

(বিএস/এসপি/আগস্ট ০৪, ২০২১)