শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি : কবিতা ক্লাব সিরাজগঞ্জ-এর একুশ বছর পুর্তি উপলক্ষে শাহজাদপুরে এপার বাংলা ও ওপার বাংলার কবি সাহিত্যিকদের এক মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। বিশ্ব বাংলা সাহিত্য পরিষদ ও শাহজাদপুর সাহিত্য পরিষদ কর্তৃক দিন ব্যাপি আয়োজিত অনুষ্ঠানের মধ্যে ছিল দুই বাংলার কবিদের লেখা কবিতা আবৃতি, বাংলা ভাষায় দুই দেশের সাহিত্য চর্চার উপর আলোচনা ও সংগিতানুষ্ঠান।

শাহজাদপুর ছয় আনি পাড়া কেএম আতিকুল ইসলামের বাড়ির আঙ্গিনায় কবিদের মিলন মেলায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কলকাতার বিশিষ্ট সাহিত্যানুরাগি ও নজরুল গবেষক ড. সুশীল ভট্রাচার্য।

বাংলাদেশের কবি রিক্তার হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছাড়াও বক্তব্য রাখেন পশ্চিম বাংলার কবি ও গীতিকার আব্দুর রফিক খান, কবি ও কন্ঠ শিল্পী গৌরাঙ্গ বিশ্বাস, কবি ও সাহিত্যিক তারাপদ হাজরা, আবৃতিকার ও আকাশ বাণী কলকাতার ঘোষক প্রনব কুমার কুন্ডু, কবি, গীতিকার ও সঙ্গিত শিল্পী নারায়ণ কর্মকার, কবি হিরক বন্দোপাধ্যায়, বাংলাদেশের কবিদের পক্ষ থেকে বক্তব্য রাখেন কবি ও ইংরেজি সাহিত্যের অধ্যাপক সায়ীদ আবু বকর, কবি শুকুর মাহমুদ, কবি এম রহমতুল্লাহ, কবি আতিক ছিদ্দিকী, কবি সোহরাব হোসেন, কবি ও সাংবাদিক ম. জাহান প্রমুখ। এ অনুষ্ঠানে ড. সুশীল ভট্রাচার্যের লেখা কবি নজরুলের জীবন ও সাহিত্য পরিক্রমা গ্রন্থের মোড়ক উন্মেচন করা হয়।

গ্রন্থটি বাংলাদেশের কবি রিক্তার হোসেনের উদ্দেশ্যে উৎসর্গ করা হয়। এসময় করতালি দিয়ে লেখককে অভিনন্দিত করা হয়। প্রায় অর্ধ শতাধিক লেখক ও সাহিত্যানুরাগি এসময় উপস্থিত ছিলেন। দিন ব্যাপি অনুষ্ঠান শেষে বিকেলে দুই দেশের কবিরা বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের স্মৃতি বিজরিত শাহজাদপুরের রবীন্দ্র কাচারি বাড়ি জাদুঘর পরিদর্শন করেন। এসময় শাহজাদপুর কাচারিবাড়ি দুই বাংলার কবিদের মিলন মেলায় পরিনত হয়।

(এআরপি/এএস/সেপ্টেম্বর ০৮, ২০১৪)