দিনাজপুর প্রতিনিধি : নতুন জনবল কাঠামো বাতিল করে পুর্বের জনবল কাঠামো পুনর্বহালের দাবীতে দু’দিন ধরে প্রশাসনিক ভবন অবরোধ করে রেখেছে দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লা খনির শ্রমিকরা। লাগাতার অবরোধের ফলে প্রশাসনিক ভবনে খনির প্রায় ৫০ জন কর্মকর্তা ও কর্মচারী দু’দিন ধরে আটকা পড়ে রয়েছে।

সম্প্রতি দিনাজপুর বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানী লিমিটেড নতুন জনবল কাঠামো ঘোষনা করে। এতে ৭৩৮ জন শ্রমিক নিয়োগের বিধিমালা রয়েছে। কিন্তু ২০০০ সালের জনবল কাঠামোতে ২ হাজার ৬৭৪ জন শ্রমিক নিয়োগের বিধিমালা ছিলো। শ্রমিকরা জানান, নতুন ঘোষিত জনবল কাঠামো কার্যকর হলে প্রায় ২ হাজার শ্রমিক বেকার হয়ে পড়বে।

এই অবস্থায় পুর্বের জনবল কাঠামো পুনর্বহালের দাবীতে বড়পুকুরিয়া কোল মাইনিং শ্রমিক ইউনিয়ন মঙ্গলবার থেকে খনির প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে অবরোধ শুরু করে। শ্রমিকরা প্রশাসনিক ভবন অবরোধ করে খনি এলাকায় বিক্ষোভ প্রদর্শন করছে। এতে খনির প্রশাসনিক ভবনে আটকা পড়েছে খনির প্রায় ৫০ জন কর্মকর্তা ও কর্মচারী। দুদিন ধরে আটকা পড়ে থাকায় কর্মকর্তা ও কর্মচারীরা প্রশাসনিক ভবনে অভ্যন্তরে মানবেতর জীবন যাপন করছে বলে মোবাইলে কর্মকর্তারা জানিয়েছে।

এদিকে আন্দোলনরত শ্রমিকরা জানিয়েছেন, তাদের দাবী বাস্তবায়ন না হওয়া পর্যন্ত এই অবরোধ কর্মসূচী থেকে তারা সরে দাঁড়াবে না। বুধবার বিকেল ৪টার মধ্যে নতুন জনবল কাঠামো বাতিল করা না হয়ে তারা আরও বৃহত্তর আন্দোলন কর্মসূচী ঘোষনা করবেন বলে জানান। তবে তারা স্বীকার করেন আটকা পড়া কর্মকর্তা-কর্মচারীরা এই জনবল কাঠামো পরিবর্তনের ক্ষমতা রাখেন না। এটা পরিবর্তন করতে হলে বোর্ড মিটিং-এর প্রয়োজন রয়েছে। (দু’জন শ্রমিক নেতার ভক্সপপ রয়েছে)।

(এটি/এইচআর/এপ্রিল ২৩, ২০১৪)