রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : বাংলাদেশের উপকূলে অন্যতম প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড়। ঝড়ের মুখে পড়ে প্রতি বছর জীবন ও সম্পদের ব্যাপক ক্ষতির মুখে পড়েন উপকূলের বাসিন্দারা। ঘূর্ণিঝড়ের তান্ডব থেকে ক্ষয়ক্ষতি কমানো এবং উপকূলবাসীকে রক্ষায় বিশেষ ধরণের গৃহ নির্মানের উদ্যোগ নিয়েছে হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইন্সটিটিউট।

ঘূর্ণিঝড় সহনশীল এ ধরণের বাড়ী-ঘর উপকূলীয় এলাকায় তৈরি করা গেলে ঘূর্ণিঝড়, জলোচ্ছাস এবং অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ থেকে জীবন ও সম্পদের ক্ষতি অনেকটাই কমানো সম্ভব বলে আশা করেছেন বিশেষজ্ঞরা। মঙ্গলবার অনলাইনে আয়োজিত জাতীয় কর্মশালায় এমন আশা করেন তারা। যৌথভাবে এ কর্মশালার আয়োজন করে হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইন্সটিটিউট এবং উন্নয়ন সহযোগি সংস্থা ফ্রেন্ডশিপ।

এতে প্রধান অতিথি হিসেবে যোগ দেন, হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইন্সটিটিউট এর মহপরিচালক আশরাফুল আলম। কর্মশালায় আলোচনা করেন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্থাপত্য বিভাগের অধ্যাপক ড. শায়ের ঘৌর, উন্নয়ন সহযোগি সংস্থা ফ্রেন্ডশিপের জেষ্ঠ্য পরিচালক কাজী এমদাদুল হক, কারিতাস কর্মকর্তা রতন কুমার পোদ্দার, এ্যাকশান এইড কর্মকর্তা নাসির উদ্দিনসহ নির্মান বিশেষজ্ঞরা।

বক্তারা জানান, প্রতিবছর ধারাবাহিক ঝড়, বন্যা ও জলোচ্ছাসে আক্রান্ত হচ্ছে দেশের উপকূলীয় এলাকা। এতে জীবন ও সম্পদের ক্ষতির মুখে পড়ছেন স্থানীয় বাসিন্দারা। ফলে প্রাকৃতিক দুর্যোগ ও প্রতিকূল পরিবেশের সাথে সংগ্রাম করে টিকে থাকতে ঘূর্ণিঝড় সহনশীল বাড়ি-ঘর উপকূলীয় বাসিন্দাদের ঘুরে দাড়াতে কাজে দেবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

(আরকে/এএস/আগস্ট ১০, ২০২১)