স্টাফ রিপোর্টার : গেল এক সপ্তাহে রাজধানীর বাজারগুলোতে চালের দাম বেড়েছে। সেই সঙ্গে বেড়েছে সব ধরনের মাংস ও ইলিশ মাছের দাম। সরকারি প্রতিষ্ঠান ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে।

রাজধানীর শাহজাহানপুর, মালিবাগ বাজার, কারওয়ানবাজার, বাদামতলী বাজার, সূত্রাপুর বাজার, শ্যামবাজার, কচুক্ষেত বাজার, মৌলভী বাজার, মহাখালী বাজার, উত্তরা আজমপুর বাজার, রহমতগঞ্জ বাজার, রামপুরা ও মিরপুর-১ নম্বর বাজারের পণ্যের দামের তথ্য নিয়ে এ প্রতিবেদন তৈরি করেছে টিসিবি।

প্রতিষ্ঠানিটির তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে মাঝারি ও মোটা চালের দাম বেড়েছে। এক সপ্তাহে মাঝারি মানের পাইজাম ও লতা চালের দাম ১ দশমিক ৮৯ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৮ টাকার মধ্যে। আর মোটা স্বর্ণা ও চায়না ইরি চালের দাম ১ দশমিক শূন্য ২ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৪৭ থেকে ৫২ টাকার মধ্যে।

চালের পাশাপাশি গত এক সপ্তাহে গরু ও খাসির মাংস এবং মুরগির দাম বেড়েছে। গরুর মাংসের দাম ১ দশমিক ৭২ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬০০ টাকার মধ্যে এবং খাসির মাংসের দাম ১ দশমিক ৮৮ শতাংশ বেড়ে কেজি ৭৮০ থেকে ৮৫০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে বলে জানিয়েছে টিসিবি।

আর ব্রয়লার মুরগির দাম বেড়েছে ১২ দশমিক ৭৭ শতাংশ। এর ফলে ব্রয়লার মুরগির কেজি বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৪০ টাকা। এর সঙ্গে বেড়েছে ডিমের দাম। এক সপ্তাহে ডিমের দাম ৭ দশমিক ৯৪ শতাংশ বেড়ে হালি বিক্রি হচ্ছে ৩৩ থেকে ৩৫ টাকা।

দাম বাড়ার এ তালিকায় রয়েছে ইলিশ মাছ। গেল এক সপ্তাহে ইলিশ মাছের দাম ১১ দশমিক ৭৬ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৬০০ থেকে ১৩০০ টাকা।

দাম বাড়ার তালিকায় বোতলের সয়াবিন তেল রয়েছে বলে জানিয়েছে টিসিবি। তবে কমেছে খোলা সয়াবিন ও পাম অয়েল। প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, বোতলের পাঁচ লিটার সয়াবিন তেলের দাম দশমিক ৭৪ শতাংশ বেড়ে ৬৬০ থেকে ৭০০ টাকা বিক্রি হচ্ছে। আর খোলা সয়াবিন তেলের দাম দশমিক ৪১ শতাংশ কমে বিক্রি হচ্ছে ১২০ থেকে ১২৫ টাকা। খোলা পাম অয়েলের দাম দশমিক ৯১ শতাংশ কমে লিটার বিক্রি হচ্ছে ১০৬ থেকে ১১২ টাকা।

টিসিবির তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে দেশি ও আমদানি করা উভয় ধরনের রসুনের দাম বেড়েছে। দেশি রসুনের দাম ১২ শতাংশ বেড়ে ৬০ থেকে ৮০ টাকা এবং আমদানি করা রসুনের দাম ৪ দশমিক ১৭ শতাংশ বেড়ে ১২০ থেকে ১৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

গেল এক সপ্তাহে আমদানি করা আদা, দেশি শুকনা মরিচ ও জিরার দামও বেড়েছে। আমদানি করা আদার দাম ১০ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৯০ থেকে ১৩০ টাকা। দেশি শুকনা মরিচের দাম ১০ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ১৮০ থেকে ২৬০ টাকা। আর জিরার দাম ২ দশমিক ৮৬ শতাংশ বেড়ে কেজি বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৪০০ টাকা।

অপরদিকে গত এক সপ্তাহে আমদানি করা শুকনা মরিচ, দেশি হলুদ, তেজপাতা, দারুচিনি, এলাচের দাম কমেছে বলে জানিয়েছে টিসিবি। প্রতিষ্ঠানটির তথ্য অনুযায়ী, এক সপ্তাহে আমদানি করা শুকনা মরিচের দাম ৭ দশমিক ৬৯ শতাংশ কমে কেজি বিক্রি হচ্ছে ২০০ থেকে ২৮০ টাকা। দেশি হলুদের দাম ৫ দশমিক ১৩ শতাংশ কমে কেজি বিক্রি হচ্ছে ১৪০ থেকে ২৩০ টাকা।

এছাড়া তেজপাতার ১৩ দশমিক ৫১ শতাংশ দাম কমে ১২০ থেকে ২০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। দারুচিনির দাম ৩ দশমিক ৬১ শতাংশ কমে কেজি বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৪৫০ টাকা। আর এলাচের দাম ১ দশমিক ৮৫ শতাংশ কমে কেজি বিক্রি হচ্ছে ২১০০ থেকে ৩২০০ টাকা।

(ওএস/এসপি/আগস্ট ১৫, ২০২১)