জসিম উদ্দিন জুয়েল, টঙ্গী (গাজীপুর) : গাজীপুর মহানগর টঙ্গীতে নানা আয়োজনে পালিত হয়েছে বেদনাবিধুর ইতিহাসের ১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস। স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবসে, ১৯৭৫ সালে তিনি সহ তার পরিবারের সকল শহীদের জন্য মসজিদ, মন্দির, গীর্জায় ধর্ম বর্ণ নির্বিশেষে সকল শ্রেণী-পেশার মানুষ প্রার্থনা করেন।

গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র ও গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব এড. মোঃ জাহাঙ্গীর আলম করোনা আক্রান্ত হলেও শোক দিবসকে কেন্দ্র করে ৫৭টি ওয়ার্ডে একটি করে গরু এবং নগদ পঞ্চাশ হাজার টাকা প্রদান করেছেন। অনুদানের নামে প্রতিষ্ঠান ও ব্যক্তির থেকে কেউ যেনো সংগঠনের নাম ভাঙিয়ে চাঁদাবাজি করতে না পারে সে জন্যই গাসিক মেয়র সকল ওয়ার্ডের এতিমখানা মাদ্রাসাসহ বিভিন্ন ধর্মীও এবং সংগঠনের মাঝে দেড়শত গরু এবং নগদ পঞ্চাশ হাজার টাকা করে প্রদান করেছেন।

টঙ্গীর ১৫টি ওয়ার্ডে আওয়ামী লীগ ও তার অঙ্গ-সংগঠনের নেতাকর্মীসহ কাউন্সিলরগণ কোরআন খতম, আলোচনা, মিলাদ, দোয়া এবং গণভোজের আয়োজন করেন। দলীয় নেতাকর্মী, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ প্রশাসনের পক্ষ হতে দিনের শুরুতেই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। গাসিক মেয়রের অনুপস্থিতিতে তার পক্ষ হতে গরু ও অর্থ বিতরণ করেন, মহানগর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি কাজী আলি বুদ্দিন, সহ-সভাপতি এড. মোঃ ওয়াজ উদ্দিন মিয়া।

এ সময় উপস্থিত ছিলেন, টঙ্গী থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রজব আলীসহ থানা ও ওয়ার্ডের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ এবং কাউন্সিলরগণ। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে টঙ্গী আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে নেতাকর্মীদের নিয়ে মিলাদ, দোয়া মাহফিলসহ গণভোজের আয়োজনে উপস্থিত ছিলেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মোঃ মতিউর রহমান মতি।

এ সময় টঙ্গীতে সংগঠনের নেতাকর্মীরা স্বাস্থ্যবিধি মেনে মানুষের মাঝে মাস্ক বিতরণ করেন। পাশাপাশি অনেক নেতা-কর্মীর নিজস্ব অর্থায়নে গণভোজের আয়োজনে টঙ্গীতে জাতীয় শোক দিবসের দিনটি ব্যাপক ও সার্বজনীন রূপ নেয়।

(জেইউজে/এএস/আগস্ট ১৭, ২০২১)