স্টাফ রিপোর্টার : দেশের অন্যতম বৃহৎ শিল্পগোষ্ঠী আনোয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান এবং সাবেক সংসদ সদস্য আনোয়ার হোসেন মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মঙ্গলবার (১৭ আগস্ট) রাতে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। আনোয়ার গ্রুপের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। আনোয়ার হোসেন ২০১২ সাল থেকে ডিমেনশিয়া ও বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

বৃহস্পতিবার (১৯ আগস্ট) সকাল সাড়ে ১০টায় মরহুমের নামাজে জানাজা ধানমন্ডি ৭ নম্বর রোডে বাইতুল আমান জামে মসজিদে অনুষ্ঠিত হবে।

দেশের পুরোনো উদ্যোক্তাদের অন্যতম আনোয়ার হোসেন। ছোট থেকে শুরু করেছিলেন, এখন আনোয়ার গ্রুপ দেশের অন্যতম শীর্ষ শিল্পগোষ্ঠী।

‘মালা শাড়ি’ বাংলাদেশের শাড়ির জগতে প্রথম সুপরিচিত ব্র্যান্ড। দেশের মুক্তিযুদ্ধের আগে ও পরে এ শাড়ি এতটাই জনপ্রিয়তা পেয়েছিল যে, বিয়ে মানেই ছিল মালা শাড়ি।

আনোয়ার হোসেন ১৯৩৮ সালে ঢাকার আলমীগোলায় (লালবাগ) জন্মগ্রহণ করেন। ১৯৭৩ সালে তিনি ধানমন্ডিতে বসবাস করা শুরু করেন। তার বাবা রহিম বখসও ব্যবসায়ী ছিলেন।

ব্যক্তিজীবনে আনোয়ার হোসেন তিন ছেলে ও চার মেয়ের জনক। তার মেয়েরা হলেন শাহীন বেগম, সেলিনা বেগম মালা, হাসিনা বেগম রুমা ও শাহনাজ বেগম মুন্নী। ছেলেরা হলেন মানোয়ার হোসেন, হোসেন মেহমুদ ও হোসেন খালেদ।

ব্যবসায়িক পরিবারে জন্ম নিলেও ১৯৫৩ সালে আনোয়ার হোসেনের আনুষ্ঠানিকভাবে ব্যবসায় হাতেখড়ি হয়। তবে তাদের পারিবারিক ব্যবসার শুরু ১৮৩৪ সালে। তিনি কর্মসংস্থান করেছেন প্রায় ১৪ হাজার মানুষের।

১৯৬৮ সালে তিনি প্রথম বড় কারখানা আনোয়ার সিল্ক মিলস প্রতিষ্ঠা করেন। বস্ত্র, পাট, সিমেন্ট, ইস্পাত, আবাসন, পলিমার, আসবাব, অটোমোবাইল, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠানসহ তার প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান প্রায় ৩৬টি। ১৯৮৩ সালে প্রতিষ্ঠিত দ্য সিটি ব্যাংকে চার দফায় চেয়ারম্যান ছিলেন আনোয়ার হোসেন।

রাজনীতিতে যোগ দিয়ে তিনি ১৯৮৮ সালের চতুর্থ জাতীয় সংসদ নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে ঢাকা-৮ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

আনোয়ার গ্রুপের মালিকানাধীন প্রতিষ্ঠানসমূহ
আনোয়ার সিমেন্ট লিমিটেড, আনোয়ার সিমেন্ট শিট লিমিটেড, আনোয়ার টেক্সটাইল লিমিটেড, আনোয়ার গ্যালভানাইজিং লিমিটেড, আনোয়ার সিল্ক মিলস লিমিটেড।

হোসেন ডাইং অ্যান্ড প্রিন্টিং মিলস লিমিটেড, এ-১ পলিমার লিমিটেড, পাট স্পিনিং মিলস লিমিটেড, অ্যাথেনার আসবাব ও হোমসজ্জা, মাহমুদ ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড।

আনোয়ার ইস্পাত লিমিটেড, আনোয়ার ল্যান্ডমার্ক লিমিটেড, আনোয়ার ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড, এজি অটোমোবাইলস লিমিটেড (এজি অটো)।

এছাড়া গ্রুপটির মালিকানাধীন আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলো হলো- নগর বীমা সংস্থা লিমিটেড, বাংলাদেশ ফিনান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড (বিডি ফিনান্স), বিডি ফিনান্স ক্যাপিটাল হোল্ডিংস লিমিটেড।

(ওএস/এএস/আগস্ট ১৮, ২০২১)