নিউজ ডেস্ক : সিজারের মাধ্যমে শিশুর জন্ম দিয়ে চিকিৎসকরা ছুরি-কাচি ব্যবহার করে থাকেন। এ তথ্য সবারই জানা! তবে কখনও কি কল্পনা করেছেন, একসময় শিশু জন্মের জন্য চিকিৎসকরা ব্যবহার করতেন করাত। অবাক করা বিষয় হলেও সত্যিই, করাত আবিষ্কার করা হয়েছিল শিশু জন্মদানে ব্যবহারের জন্য।

বিষয়টি জেনে নিশ্চয়ই আপনি অবাক হয়ে গেছেন! চেইনস বা করাত শিশু জন্মানোর সময় ব্যবহার করার বিষয়টি শুরু করেন জন আইটকেন এবং জেমস জেফ্রে নামে দুই স্কটিশ সার্জন। এই দুই চিকিৎসক মিলে বিপজ্জনক এই যন্ত্রটি উদ্ভাবন করেন। যাতে সহজে এবং দ্রুত সময়ে মাংস এবং হাড় কাটা যায়।

পপুলার সায়েন্সের তথ্য অনুসারে, ১৮ তম শতাব্দীতে যখন সিজার বা সি সেকশন ডেলিভারির প্রচলন ঘটেনি; এমনকি দেওয়া হত না অ্যানেস্থেশিয়াও। ঠিক ওই সময় সন্তান প্রসবের কঠিন পরিস্থিতিতে প্রসবকালীন সমস্যা সমাধানে ব্যবহার করা হত চেইনস বা করাত।

সাধারণত যেসব শিশুরা একটু স্বাস্থ্যবান হত এবং তারা প্রসবকালীন সময়ে আটকে যেত; তখন চিকিৎসকরা শিশুকে মায়ের পেট থেকে বের করে আনতে কার্টিলেজ এবং হাড়ের মধ্য দিয়ে পেলেভিক অঞ্চলকে প্রশস্ত করতে করাত ব্যবহার করা হত। চিকিৎসা পরিভাষায় একে বলা হয় ‘সিম্ফিসিওটমি’।

তবে আপনারা যেমন ভাবছেন; তেমন করাত নয়। চিকিৎসকরা যে ছুরিটি ব্যবহার করতে সেটি দেখতে করাতের মতোই ছিল কিছুটা। সবচেয়ে ভয়ঙ্কর বিষয় হলো, সন্তান জন্মদানের সময় চিকিৎসকরা গর্ভবতী নারীকে অ্যানেস্থেশিয়া না দিয়েই ডেলিভারি করতেন। যা ছিল খুবই নির্মম একটি বিষয়। কারণ তখনও অ্যানেস্থেশিয়ার প্রচলণ ঘটেনি।

১৭৮০ সালে আইটকেন এবং জেমস জেফ্রে নামে দুই স্কটিশ সার্জন চেইনসো উদ্ভাবন করেন। যাতে পেলেভিক হাড় অপসারণ সহজ হয় এবং প্রসবে সময় কম সময় লাগে। বর্তমানে রান্নাঘরে যে ধরনের ছুরি ব্যবহৃত হয়, ঠিক তেমন আকারেরই ছিল চিকিৎসকদের আবিষ্কৃত চেইনস।

এই করাতের দুই পাশে ধরার মতো হাতল ছিল। যা দ্বারা দুই চিকিৎসক দুইপাশ থেকে টানতেন। এভাবেই নির্মমভাবে পেলভিক অংশের হাড় কাটা হত শিশুকে বের করার জন্য। এই উদ্ভাবনটি তখন চিকিৎসকদেরকে স্বস্তি দিয়েছিল। তবে প্রসবকালীন মায়েদের জন্য এ বিষয়টি ছিল খুবই যন্ত্রণাদায়ক।

১৯ শতকের বেশিরভাগ সময় ধরেই এই করাত সার্জিক্যাল টুলবক্সের অংশ হিসেবে প্রচলিত ছিল। যতদিন সি-সেকশন ডেলিভারি জনপ্রিয়তা অর্জন করেনি; ততদিন চিকিৎসকদের হাতিয়ার ছিল করাত। এরপর ১৯৬৫ সালে, জর্জ এবং শার্লট ব্লোনস্কি এমন একটি যন্ত্র আবিষ্কার করেন, যা দ্বারা দ্রুত সন্তান প্রসবে ব্যবহারের জনপ্রিয়তা পায়।

সূত্র : পপুলার সায়েন্স/ মেন্টালফ্লস

(ওএস/এএস/আগস্ট ১৮, ২০২১)