অহিদুজ্জামান কাজল, মাদারীপুর : শিক্ষক বাতায়ন ফেসবুক গ্রুপ কর্তৃক আয়োজিত ‘আমাদের বঙ্গবন্ধু’ কুইজ প্রতিযোগিতায় দেশ সেরা শিক্ষিকা নির্বাচিত হয়েছেন মাদারীপুর রাজৈর উপজেলার বাজিতপুর ইউনিয়নের ৬৫নং নয়াকান্দি বাজিতপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা নিপুনা বিশ্বাস। গত ১৬ আগস্ট শিক্ষক বাতায়ন ফেসবুক গ্রুপ এ ঘোষণা দিয়েছে। শিক্ষকদের বড় প্লাটফর্ম শিক্ষক বাতায়ন কর্তৃক পরিচালিত কুইজ প্রতিযোগতায় তিনি দেশ সেরা শিক্ষিকা নির্বাচিত হওয়ায় জেলার বিভিন্ন শিক্ষক সংগঠন ও সামাজিক সংগঠন তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছে। নিপুনা বিশ্বাস খুলনা জেলার দাকোপ উপজেলার  চালনা গ্রামের প্রীতিষ চন্দ্র বিশ্বাসের মেয়ে এবং মাদারীপুর সদর উপজেলার কুলপদ্মী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র সহকারী শিক্ষক বিজয় গোলদারের স্ত্রী।

মঙ্গলবার খোঁজ-খবর নিয়ে জানা গেছে, বৈশি^ক মহামারী করোনা ভাইরাস সংক্রমণ রোধে ২০২০ সালের ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এরপর ২৬ মার্চ থেকে শুরু হয় লকডাউন। এ সময় শিক্ষার্থীরা গৃহবন্দী থাকার পাশাপাশি লেখাপড়া থেকেও বিচ্ছিন্ন হয়ে পরেন। কোমলমতি শিক্ষার্থীদের লেখাপড়া পুষিয়ে নেওয়ার জন্য প্রধামন্ত্রী শেখ হাসিনা এবং প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মোঃ জাকির হোসেনের নির্দেশনা ও পরামর্শক্রমে অনলাইন ক্লাস ও ওয়ার্কশীটের মাধ্যমে শিক্ষা কার্যক্রম চালিয়ে যান শিক্ষিকা নিপুনা বিশ্বাস। তিনি অনলাইনে লাইভ ক্লাস ও গুগল মিটের মাধ্যমে নিজ বিদ্যালয়ের শিক্ষার্থীদের ক্লাস করে সুনাম কুড়িয়েছেন সর্বমহলে। তিনি বাংলাদেশ আলোকিত প্রাথমিক শিক্ষক পেইজেও লাইভ ক্লাস নিয়েছেন। এ পর্যন্ত অর্ধ শতাধিক লাইভ ক্লাস করেছেন।

এছাড়াও তিনি শিক্ষক বাতায়নে নিয়মিত কাজ করে যাচ্ছেন। গুগল মিটের মাধ্যমেও নিয়মিত পাঠদান করছেন শিক্ষার্থীদের। নিপুনা বিশ্বাস বিভিন্ন জাতীয় দিবসের প্রতিযোগিতায় অংশগ্রহণ করে জেলা ও উপজেলা পর্যায়ে একাধিক পুরস্কার লাভ পেয়েছেন।

এ ব্যাপারে নিপুনা বিশ্বাস বলেন, ‘হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপর শিক্ষক বাতায়ন ফেসবুক গ্রুপ কর্তৃক আয়োজিত ‘আমাদের বঙ্গবন্ধু’ কুইজ প্রতিযোগিতায় দেশ সেরা হওয়ায় আমি গর্বিত এবং আনন্দিত। এ অর্জন সবই আমার প্রিয় কর্মস্থল আমার বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য উৎসর্গ করছি।’

তিনি আরো বলেন, ‘করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় আমার সন্তানতুল্য কোমলমতি শিক্ষার্থীদের কথা চিন্তা করে আমি ফেসবুক অনলাইনে নিয়মিত লাইভ ক্লাস ও গুগল মিটে ক্লাস করেছি। এতে আমার বিদ্যালয়ের শিক্ষার্থীসহ দেশের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা উপকৃত হয়েছে বলে আমি মনে করি।’

তিনি শিক্ষার্থীদের শিক্ষারমান উন্নয়নের জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাবেন।

(ওকে/এসপি/আগস্ট ২৪, ২০২১)