মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : সিলেটের প্রসিদ্ধ খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্বাদ এন্ড কোং এর লাচ্ছা সেমাইয়ের প্যাকেটের ভিতরে ময়লা ও বালি থাকার অভিযোগে ২৫ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর মৌলভীবাজার জেলা কার্যালয়। 

বুধবার (২৫ আগষ্ঠ) দুপুরের দিকে স্বাদ এর প্রস্তুতকৃত লাচ্ছা সেমাইয়ের প্যাকেটে বালি ও ময়লা থাকার অভিযোগে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর মৌলভীবাজার জেলা কার্যালয়ে শুনানী হয়। শুনানী শেষে অভিযোগ প্রমানিত হলে প্রতিষ্ঠানটিকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়। এসময় প্রতিষ্ঠানটির পক্ষে জরিমানার নগদ ২৫ হাজার টাকা পরিশোধ করেন ম্যানেজার এডমিন রাজু চৌধুরী।

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর মৌলভীবাজার জেলা কার্যালয় সূত্রে জানা যায়, মৌলভীবাজারের হোসেইন আহমদ নামে এক ব্যক্তি, শহরের একটি দোকান থেকে স্বাদ এন্ড কোং এর প্রস্তুতকৃত প্যাকেটজাত লাচ্ছা সেমাই ক্রয় করে বাসায় নিয়ে আসেন। বাসায় নিয়ে আসার পর রান্না করতে গেলে দেখা যায় সেমাইয়ে ময়লা ও বালি। পরবর্তীতে স্বাদ এন্ড কোং এর বিরুদ্ধে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তর,মৌলভীবাজার জেলা কার্যালয়ে একটি লিখিত অভিযোগ দায়ের করেন তিনি। অভিযোগের প্রমাণস্বরূপ তার ব্যবহৃত মোবাইল ফোনে ভিডিও করেন তিনি।

এদিকে হোসেইন আহমদ এর করা অভিযোগটি নিষ্পত্তির লক্ষে সিলেটের শেখঘাটে অবস্থিত স্বাদ এন্ড কোং কর্তৃপক্ষকে ডাকা হলে বাদী এবং বিবাদীর উপস্থিতিতে বুধবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, মৌলভীবাজার কার্যালয়ে শুনানী হয়। শুনানীতে স্বাদ এন্ড কোং, সিলেট এর ম্যানেজার এডমিন রাজু চৌধুরী উপস্থিত থেকে অভিযোগের দায় স্বীকার করে নেন।

এসময় অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় স্বাদ এন্ড কোং, সিলেটকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয় । সেই সাথে আইন অনুযায়ী অভিযোগকারী হোসেইন আহমদকে জরিমানার ২৫ শতাংশ ৬ হাজার ২শত ৫০ টাকা তাৎক্ষণিক প্রদান করা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর মৌলভীবাজার জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আল-আমিন জানান, লাচ্ছা সেমাইয়ের প্যাকেটে বালি ও ময়লা পাওয়ার অভিযোগ প্রমাণিত হওয়ায় জরিমানা করা হয়েছে। তিনি জানান, স্বাদ এন্ড কোং, সিলেটের ম্যানেজার এডমিন আশ্বস্থ করেছেন ভবিষ্যতে এই ধরণের ভুল তাদের প্রতিষ্ঠানকর্তৃক আর হবে না।

(একে/এসপি/আগস্ট ২৫, ২০২১)