শাহ্ আলম শাহী, দিনাজপুর : দিনাজপুরে যথাযথ ভাবে পালিত হয়েছে ফুলবাড়ী ট্রাজেডি দিবস। ২০০৬ সালের এই দিন উন্মুক্ত পদ্ধতিত কয়লা খনি প্রকল্প বাতিল, জাতীয় সম্পদ রক্ষা এবং বিদেশি কাম্পানী এশিয়া এনার্জীক ফুলবাড়ী থনন প্রত্যাহারর দাবিত বিক্ষোভে ফেটে পড়ে ফুলবাড়ীর মানুষ। বিক্ষুব্ধ জনতার উপর পুলিশ ও বিডিআর নির্বিচার গুলিবর্ষণ করলে ঘটনাস্থলই প্রাণ হারায় ৩ জন, আহত হয় ২ শতাধিক।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকাল ফুলবাড়ীর নিমতলা মোড় থেকে কেন্দ্রীয় তেল গ্যাস বিদ্যুৎবন্দর রক্ষা জাতীয় কমিটির আহবায়ক অধ্যাপক আনু মোহাম্মদের নেতৃত্বে শোক র‌্যালি, পুস্পস্তবক অর্পণ ও আলাচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় শুভেচ্ছা বক্তব্য প্রদান করন ফুলবাড়ির পৌর মেয়র মাহমুদ আলম লিটন, স্থানীয় তেল গ্যাস বিদ্যুৎবন্দররক্ষা জাতীয় কমিটির নতা সয়দ সাইফুল ইসলাম জুয়ল, নুরুজ্জামান প্রমুখ।

অপরদিক দিবসটি উপলক্ষে স্থানীয়ভাব ফুলবাড়ীর পশ্চিম কাটা বাড়ি থক সম্মিলিত পশাজীবি সংগঠনর সভাপতি মূর্তুজা সরকার মানিকর নতত্ব শাকর‌্যালী, স্মতিসধ পুস্পস্তবক অর্পন এবং এবং শহীদ মিনার শপথ গ্রহণ অনুষ্ঠিত হয়।

বক্তারা বলেন, ঘটনার ১৫ বছরও পূরণ হয়নি ফুলবাড়ীবাসীর ৬ দফা চুক্তি। ঘোষিত ৬ দফার পাশাপাশি সম্প্রতি কয়লা ও পাথর লুটপাটের ঘটনায় জড়িতদের শাস্তির আওতায় আনার দাবি করেছে আন্দোলনের নেতৃত্বদানকারীরা।

করোনার কারণে এবার সংক্ষিপ্ত আকারে কর্মসূচী পালিত হচ্ছে। এ উপলক্ষে ফুলবাড়ীতে ব্যাপক পুলিশ মো্তায়ন করা হয়।

(এস/এসপি/আগস্ট ২৬, ২০২১)