সাইফুদ্দিন আহমেদ নান্নু


ইংরেজি (খ্রিস্টিয় সন) অনুসরণ করলে আজ ২৭ আগস্ট কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুদিবস নয়। ২৯ আগস্ট কবি নজরুল পরলোক গমন করেছেন। আর যদি বাংলা সন কে মানি,অনুসরণ করি তাহলে আজ ১২ ভাদ্র, কবি নজরুলের মৃত্যুদিন।

২৭ আগস্ট আর ২৯ আগস্টের একটা বিতর্ক, বিভ্রান্তির জন্ম কিন্তু আমাদের এক দুদিনের বাংলাপ্রেমের ফসল, পরকীয়ার জের। আমরা ঘর-সংসার বেঁধেছি ইংরেজি সন, তারিখের সাথে। অথচ মাঝে মাঝে টানাহেঁচড়া করি পরিত্যক্ত প্রেমিকাকে বাংলা সন, তারিখকে নিয়ে।

আমাদের বড় বড় মিডিয়া হাউস বলছে আজ ২৭ আগস্ট কবি নজরুল ইসলামের মৃত্যু দিবস। এই মিডিয়া হাউসগুলো তাদের সব কাজে ইংরেজি তারিখ ব্যবহার করে। আজও করেছে। তারা নজরুলের মৃত্যুদিনের যে খবর ছেপেছে তার ডেটলাইনে বাংলা তারিখ ব্যবহার করেনি। করেছে ইংরেজিকে। অথচ নজরুলের মৃত্যুদিন ইংরেজি তারিখ অনুযায়ী ২৯ আগস্ট। তারা যদি ২৭ তারিখকেই নজরুলের মুত্যুদিন বলে মানে তবে তাদের নজরুলের মৃত্যুদিনের নিউজের ডেটলাইনে বাংলা তারিখটা ব্যবহার করা উচিত ছিল। ইংরেজি নয়। কারণ বাংলা সনের ১২ ভাদ্র কবি নজরুলের মৃত্যুদিন। ১২ ভাদ্র মানলে ঠিক আছে।

উইকিপিডিয়া, বাংলা বিশ্বকোষসহ অন্য আরও গুরুত্বপূর্ণ জায়গায় কবির মৃত্যুদিন ২৯ আগস্ট লেখা আছে। এদের অনেকেই ইংরেজি তারিখের পরে বন্ধনীর ভিতরে বাংলা তারিখটি উল্লেখ করেছে।

আমাদের মিডিয়ার কথা বাদই দেই, যাঁরা নজরুল গবেষক পরিচয়ে গর্বিত, এমন কি আমাদের বাংলা একাডেমির চোখেও কি বিভ্রান্তিটা ধরা পরে না! তারা কি বোঝেন না মানুষ বিভ্রান্ত হচ্ছে। কারণ আমরা আমাদের জীবনের সবক্ষেত্রে যেখানে ইংরেজি তারিখ ব্যবহারে অভ্যস্ত সেখানে একদিন বিশেষ ব্যক্তির ক্ষেত্রে বাংলা তারিখ অনুসরণ করলে বিভ্রান্তি জন্ম নেবে।

এই বিভ্রান্তি দূর করা তো পানির মত সহজ। হয় নজরুল, রবীন্দ্রনাথের মত নক্ষত্রদের জন্ম, মৃত্যু দিবস ইংরেজি সন, তারিখ অনুসরণ করে পালন করা, নয়তো আমাদের ব্যক্তিজীবন থেকে শুরু করে সরকারি, রাষ্ট্রীয় সব কাজে, সব ক্ষেত্রে বাংলা সনের ব্যবহার বাধ্যতামূলক করা।

এই নজরুলের জন্মতারিখ নিয়ে ভ্রান্তি,বিভ্রান্তি গোলযোগের একমাত্র হেতু নজরুলের মৃত্যু দিন পালনের জন্য বাংলা সন, মাস, তারিখ অনুসরণ করা। রবীন্দ্রনাথের ক্ষেত্রও একই কাণ্ড।

এ এক অদ্ভুত চরিত্র আমাদের। আমরা যেখানে রাষ্ট্রীয়,সরকারি, বেসরকারি সব কাজে সারাবছর ইংরেজি তারিখকেই প্রাধান্য দেই, ইংরেজি তারিখ ব্যবহারে অভ্যস্ত সেখানে রবীন্দ্রনাথ,কাজী নজরুল ইসলামের জন্ম এবং মৃত্যুদিন পালনে বাংলা সন, তারিখ ব্যবহার করা হচ্ছে কোন যুক্তিতে?

আমরা কি বাংলা সন তারিখ জানি,না মানি? পঞ্জিকা,ক্যালেণ্ডার না দেখে শতকরা ৯০ ভাগ মানুষই বলতে পারবে না আজ বাংলা মাসের কত তারিখ।

অথচ সেখানে একদিনের বাংলাপ্রীতি চরম বিভ্রান্তির জন্ম দিয়ে চলেছে। আমরা আমাদের মহান শহীদ দিবস ৮ ফাল্গুন পালন করি না, পালন করি ২১ ফেব্রুয়ারিতে, বিজয় দিবস ১৬ ডিসেম্বরে, স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস ২৬ মার্চে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত দিবস, জাতীয় শোক দিবস পালন করি ১৫ আগস্টে। এরকম সব জাতীয় দিবস, দিবস পালন করি খ্রিস্টিয় সন, মাস, তারিখ অনুসরণ করে।

সেখানে কেন, কোন যুক্তিতে, কার বুদ্ধিতে নজরুল, রবীন্দ্রনাথের জন্ম, মৃত্যুদিন বাংলা সনকে অনুসরণ করে পালন করতে গিয়ে বিভ্রান্তির জন্ম দিচ্ছি?

কেনইবা অনায়াসে যা সংশোধন করা যায়, তা সংশোধন না করে ঝুঁলিয়ে রাখছি! আমাদের উচিত হয় সবক্ষেত্রে বাংলা সন নয়তো ইংরেজি (খ্রিস্টিয়) সন অনুসরণ করা । তা হলেই বিভ্রান্তি কাটবে।

বিশেষ বিশেষ দিনে বাংলাপ্রেম বিভ্রান্তির জন্ম দিচ্ছে। এই প্রেম প্রতারক প্রেম, প্রবঞ্চক চিন্তা ছাড়া আর কিছু নয়।

লেখক : সাংবাদিক ও কলামিস্ট।