আবু নাসের হুসাইন, সালথা (ফরিদপুর) : নদ-নদীর পানি বৃদ্ধি ও কয়েকদিনের ভারী বর্ষণে ফরিদপুরের সালথা উপজেলার নিম্নাঞ্চলের ফসলী জমির আমন ধান হুমকির মুখে পড়েছে।

নদ-নদীর পানি স্থিতি থাকলেও সালথা উপজেলার কুমার নদী ও খাল-বিল দিয়ে ফসলী জমির মাঠে প্রবেশ করছে পানি। এছাড়াও কয়েকদিনের ভারী বর্ষণে তলিয়ে যাচ্ছে নিম্নাঞ্চলে কিছু জমির ধান।

উপজেলার গট্টি ইউনিয়নের কৃষক গুরু দাস ও পিকুল খান জানান, সালথায় এবছর ধানের আবাদ অনেক বেশি হয়েছে। তবে সমূদ্রের পানি এলাকায় প্রবেশ করা ও অতি বৃষ্টির জন্য কিছু কিছু জমির ধান তলিয়ে যাচ্ছে। আরো বৃষ্টি হলে বা পানি বাড়লে অনেক ধান তলিয়ে যাবে। আর এতে কৃষকরা ক্ষতিগ্রস্ত হবে।

ভাওয়াল ইউনিয়নের কয়েকজন কৃষক বলেন, বৃষ্টি ও পানি হওয়ায় নিচু জমির রোপা আমন ধান তলিয়ে যাচ্ছে। প্রাকৃতিক এই দূর্যোগ কাটিয়ে উঠলে ধানের ব্যাপক ফলস হতো। কিন্তু নিচু এলাকার জমির কিছু ধান এবার হবে না।

উপজেলা কৃষি অফিসার জীবাংশু দাস বলেন, এবছর সালথা উপজেলায় সাড়ে ১১ হাজার হেক্টর জমিতে ধানের আবাদ হয়েছে। সমূদ্রের পানি স্থিতি আছে। যে পানি প্রবেশ করছে অথবা বৃষ্টিতে যে পানি হয়েছে তাতে ধানের তেমন কোন সমস্যা হবে না। তবে সামনে যদি ভারী বর্ষন হয় তাহলে নিচু এলাকার জমির ধান ক্ষতি হতে পারে।

(এন/এসপি/আগস্ট ৩০, ২০২১)