মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : ৪৩ পেড়িয়ে ৪৪ এ দেশের বৃহত্তম ও রাজপথের প্রধান বিরোধীদল বিএনপি, ক্ষমতায় নেই দীর্ঘ একযুগেরও বেশি। দলটির জন্য এমন কন্টকাকির্ণ মুহুর্তে সাড়া দেশের মতো মৌলভীবাজারেও নিরবে পালিত হচ্ছে প্রতিষ্ঠা বার্ষিকী। এক সময়ে দলের দূর্গ হিসেবে পরিচিত মৌলভীবাজারে বিএনপির প্রতিষ্ঠা বার্ষিকী পালনে অতীতের মতো এখন আর নেই উৎসাহ কিংবা উৎসবের আমেজ, নেতাকর্মীরা উদ্বেগ আর আতঙ্কের মধ্যে দিয়ে অনেকটা ঘরোয়া আনুষ্ঠানিকতায় ছোট্র পরিষরে বাড়িতে বাড়িতে সেড়েছেন দলটির ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকীর আনুষ্ঠানিকতা। 

বুধবার (১ সেপ্টেম্বর) দুপুরে শহরতলীর বাহারমর্দান গ্রামে সাবেক সংসদ সদস্য ও জেলা বিএনপির সভাপতি এম নাসের রহমানের বাড়িতে সদর উপজেলা বিএনপির আয়োজনে প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আয়োজন করা হয় আলোচনা সভার। এতে সদর উপজেলা বিএনপির শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় সাম্প্রতিক সময়ে দলের প্রতিষ্ঠাতা ও সাবেক প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের লাশ নিয়ে ক্ষমতাসীন দলের শীর্ষ নেতাদের সমালোচনার তীব্র নিন্দা জানিয়ে বক্তারা , চন্দ্রিমা উদ্যান থেকে জিয়ার কবর সড়িয়ে নেয়া হলে রাজপথে আন্দোলনের মাধ্যমে জবাব দেয়া হবে বলে হুঁশিয়ারী দেন। এসময় গণতন্ত্র উদ্ধারে দলীয় নেতাকর্মীদের আন্দোলনের প্রস্তুতি নেয়ারও আহবান জানান নেতারা।

সাবেক ইউপি চেয়ারম্যান ও সদর উপজেলা বিএনপির সভাপতি মোয়াজ্জেম হোসেন মাতুক এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মিজানুর রহমান নিজাম এর সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন,সাবেক মেয়র ও জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি ফয়জুল করিম ময়ূন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সহ-সভাপতি বদরুল আলম, ইউপি চেয়ারম্যান ও জেলা বিএনপির সহ-সভাপতি ফয়সল আহমদ, সহ-সভাপতি হেলু মিয়া, সাংগঠনিক সম্পাদক বকশী মিছবাহুর রহমান, সাংগঠনিক সম্পাদক মতিন বক্স, জেলা যুবদলের সভাপতি জাকির হোসেন উজ্জল, জেলা স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক জি এম মুক্তাদির রাজু, সদর উপজেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ ফয়সল আহমদ ও সদর উপজেলা বিএনপি নেতা ইউপি সদস্য মীর শামিম আহমদ প্রমুখ। এসময় সদরের বেশ কয়েকটি ইউনিয়ন বিএনপির নেতারাও বক্তব্য রাখেন।

এর আগে বেলা সাড়ে ১১টার দিকে জেলা বিএনপির সিনিয়র সহ-সভাপতি ফয়জুল করিম ময়ূন দলীয় নেতা কর্মীদের সাথে নিয়ে শান্তির প্রতীক পায়ড়া উড়িয়ে ও জাতীয় এবং দলীয় পতাকা উত্তোলনের মাধ্যেমে দলটির ৪৩তম প্রতিষ্ঠা বার্ষিকীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

এদিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত শহরের কোথাও বড় কোন আয়োজনে খবর পাওয়া যায়নি। তবে জেলা বিএনপির ব্যানারে শহরের বাহিরে ইসলামপুর এলাকায় এক বিএনপি নেতার বাড়িতে বুধবার বিকালে প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আলোচনা সভা ও কেক কেটে ঘড়োয়া ভাবে প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপনের কথা রয়েছে বলে নিশ্চিত করেছেন জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি ও সাবেক কাউন্সিলর স্বাগত কিশোর দাশ চৌধুরী। সেখানে জেলা বিএনপির সহ-সভাপতি আব্দুল মুকিত, জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান ভিপি মিজানুর রহমানসহ সিনিয়র নেতারা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

(একে/এসপি/সেপ্টেম্বর ০১, ২০২১)