অহিদুজ্জামান কাজল, মাদারীপুর : মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, মাদারীপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদাভাই) মুক্তিযুদ্ধকালীন মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। 

যুদ্ধকালীন তাঁর নিজ হাতে লেখা ভারতের অন্তিনগর-মেলাঘর ক্যাম্পের হিসাবের একটি খাতা/ডায়েরি বুধবার (১ সেপ্টেম্বর) সংসদ অধিবেশন শেষে জাতীয় সংসদ ভবনে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে।

মহান মুক্তিযুদ্ধের অসামান্য দলিলটি হস্তান্তর করেন মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরীর বড় ছেলে জাতীয় সংসদের চীফ হুইপ ও আওয়ামী লীগ পার্লামেন্টারি পার্টির সেক্রেটারি নূর-ই-আলম চৌধুরী এমপি। এসময় উপস্থিত ছিলেন মরহুম ইলিয়াস আহমেদ চৌধুরী দাদা ভাইয়ের ছোট ছেলে ও চীফ হুইপের সহোদর ফরিদপুর-৪ আসনের সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন। চীফ হুইপের কার্যালয় বিষয়টি নিশ্চিত করেছে।

জাতীয় সংসদের চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী এমপি মোবাইল ফোনে বলেন, ‘যুদ্ধকালীন আব্বার নিজ হাতে লেখা অন্তিনগর-মেলাঘর ক্যাম্পে মুক্তিযোদ্ধাদের থাকা খাওয়াসহ বিভিন্ন হিসাব তিনি লিখে রাখেন। ওই খাতা আমার আব্বার হেফাজতে ছিল। দীর্ঘদিন পর সেই ডায়েরিটি খুঁজে পাওয়া গেছে। বুধবার সংসদ অধিবেশন শেষে মুক্তিযুদ্ধের এই মূল্যবান ডায়েরিটি আনুষ্ঠানিকভাবে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে।’

(ওকে/এসপি/সেপ্টেম্বর ০২, ২০২১)