মোঃ সিরাজ আল মাসুদ, টাঙ্গাইল : টাঙ্গাইলের বাসাইল উপজেলার কাঞ্চনপুরের হালুয়াপাড়া গ্রোথ সেণ্টার-কাজিরাপাড়া সড়কে কর্মকারপাড়াএলাকায়  বন্যার পানির প্রবল স্রোতে একটি ঝুঁকিপূর্ণ কালভার্ট ভেঙে প্রায় ১০টি গ্রামের মানুষের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

এলাকাবাসী সূত্রে জানা যায়, বাসাইল উপজেলার কাঞ্চনপুরের হালুয়াপাড়া গ্রোথ সেণ্টার-কাজিরাপাড়া সড়কে কর্মকারপাড়ায় দীর্ঘদিন আগে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর(এলজিইডি) একটি কালভার্ট নির্মাণ করা হয়। এলজিইডি কর্তৃপক্ষ সম্প্রতি কালভার্টটি পরিত্যক্ত ঘোষণা করে। বন্যার পানির প্রবল স্রোতে কালভার্টটি ভেঙে পড়ে আশপাশের প্রায় ১০টি গ্রামের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। যোগাযোগ বিচ্ছিন্ন হওয়ায় গ্রামের মানুষের একমাত্র ভরসা নৌকা। নৌকা না থাকায় তাদের উপজেলা বা জেলা শহরে যাতায়াত বন্ধ হয়ে গেছে।

এলাকাবাসী জানায়, কালভার্টটি ভেঙে পড়ায় ১০-১৫টি গ্রামের মানুষের যাতায়াত বিচ্ছিন্ন হয়ে গেছে। ওইসব এলাকার মানুষ বাধ্য হয়ে ভাড়া বা ধার করা নৌকায় পারাপার হচ্ছে।

কাঞ্চনপুর ইউপি চেয়ারম্যান মামুনুর রশিদ জানান, কালভার্টটি প্রায় ৩০ বছর আগে নির্মাণ করা হয়। কালভার্টটি ঝুঁকিতে থাকায় কর্তৃপক্ষ পরিত্যক্ত ঘোষণা করে। বন্যা মৌসুমে কালভার্টটি ভেঙে পড়ায় স্থানীয়রা চরম সমস্যায় পড়েছেন।

বাসাইল উপজেলা এলজিইডি’র উপ-সহকারী প্রকৌশলী সাজেদুল আলম জানান, কালভার্টটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছিল। কালভার্টের পরিবর্তে সেখানে ২০ মিটারের একটি ব্রিজ নির্মাণের জন্য প্রস্তাবনা ইতোমধ্যে যথাযথ কর্তৃপক্ষ বরাবর পাঠানো হয়েছে। আশা করছি, শীঘ্রই এর সমাধান হবে।

(এসএম/এসপি/সেপ্টেম্বর ০২, ২০২১)