মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : মৌলভীবাজার সদর উপজেলার ১২নং গিয়াসনগর ইউনিয়নের অফিস বাজারে সরকারি খাস ভূমি দীর্ঘদিন যাবত অবৈধ দখলে থাকায় প্রশাসন অভিযান চালিয়ে উচ্ছেদ করে দখলদারদের কবলে থাকা ১৬ শতক সরকারি ভূমি উদ্ধার করেছে।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) দুপুরে জেলা পুলিশের সহায়তায় সদর উপজেলা নির্বাহী অফিসার সাবরিনা রহমান এর নেতৃত্বে উচ্ছেদ অভিযান চালানো হয়। অভিযান চলাকালে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসন কার্যালয়ে সহকারী কমিশনার (ভূমি) মোস্তাফিজুর রহমান ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট অর্ণব মালাকার।

প্রশাসন সূত্রে জানা যায়, স্থানীয় একটি চক্র ওই হাট-বাজারের সরকারি খাস ভুমির উপর দীর্ঘদিন যাবত ঘর নির্মাণ করে অবৈধভাবে ব্যবসা চালিয়ে আসছিলো। এক বছর পুর্বে প্রশাসনের তরফে ওই ভুমি ছেড়ে দিতে নির্দেশনা দিলেও তাতে কর্ণপাত করেননি অবৈধ দখলদাররা। প্রশাসনের পক্ষ থেকে দখলদারদের স্বেচ্ছায় ভুমি ছেড়ে দিলে তাদেরকে মার্কেট তৈরি করে দেয়া হবে এমন আশ্বাস দিলেও তারা মানেনি। একমাস পূর্বে দখল ছাড়তে নেটিশ করা হলে তাতেও তারা ঘর ছাড়তে রাজি হয়নি। এমন পরিস্থিতিতে বৃহস্পতিবার দুপুরে জেলা প্রশাসন অভিযান চালিয়ে সেখানে ভোলডোজার ও এক্সেভেটর গাড়ি দিয়ে অন্তত ১৫টি দোকান ভেঙ্গে ঘুরিয়ে দেয়া হয়। এ সময় উচ্ছেদ অভিযানের মাধ্যমে হাটবাজারের ফেরিভূক্ত ১৬ শতক সরকারি জমি উদ্ধার করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার সাবরিনা রহমান বৃহস্পতিবার রাতে এ প্রতিবেদককে জানান,অবৈধ দখলদারদের কবল থেকে উদ্ধার হওয়া ভুমির উপর হাট-বাজার উন্নতকরণ প্রকল্পের আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এর মাধ্যমে শীঘ্রই একটি দোতলা ভবন নির্মাণ করা হবে,সেখানের নীচতলায় থাকবে মাছ ও সবজির দোকান আর দ্বিতীয় তলায় থাকবে ১৫টি দোকান কোটা, যার মাধ্যমে স্থানীয় ব্যবসায়ীরা উপকৃত হবে এবং বৈধভাবে ব্যবসা পরিচালনা করার সুযোগ পাবে।

(একে/এসপি/সেপ্টেম্বর ০২, ২০২১)